মঙ্গলবার ১৭ মে, ২০২২ | ৩ জ্যৈষ্ঠ, ১৪২৯

কুলাউড়ার রাউৎগাঁওয়ে ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ সঞ্চালন লাইন

আশরাফুল ইসলাম জুয়েল,সংবাদমেইল২৪.কম | বৃহস্পতিবার, ০৫ মার্চ ২০২০ | প্রিন্ট  

কুলাউড়ার রাউৎগাঁওয়ে ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ সঞ্চালন লাইন

কুলাউড়া উপজেলার রাউৎগাঁও ইউনিয়নের কৌলা গ্রামের বিদ্যুৎ সঞ্চালন কাজ চলছে বাঁশের খুঁটি ও জোড়াতালি দিয়ে দীর্ঘদিন থেকে বিদ্যুৎ সঞ্চালন করে আসছে পিডিবি কর্তৃপক্ষ। একাধিকবার কর্তৃপক্ষকে বিষয়টি জানালেও কোন সুরাহা পায় নি গ্রামের প্রায় ৫হাজার মানুষ। ঝুঁকিপূর্ণ বিদ্যুতের ভয়াবহতা থেকে গবাদিপশু পর্যন্ত রক্ষা পায়নি। হতাহতের এসব ঘটনায় স্থানীয় মানুষ বিদ্যুৎ বিভাগের গাফিলতিকে দায়ী করেছেন। গ্রামের প্রতিটা খুটিতে জুলন্ত বিদ্যুৎ লাইন রয়েছে।

সরেজমিনে দেখা গেছে, কুলাউড়া উপজেলার রাউৎগাঁও ইউনিয়নের কৌলা, নজাতপুর ও মৈশাজুরী গ্রামের সঞ্চালন লাইন বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) কর্তৃপক্ষ কোনো প্রকার নিয়মনীতির তোয়াক্কা না করে যত্রতত্রভাবে বাঁশের খুঁটি দিয়ে চালাচ্ছেন। ( ৫ মার্চ) দুপুরে সামান্য বাতাসে কৌলা গ্রামের কৃষি জমিতে বিদ্যুতের লাইন মাটিতে পড়ে যায়। এতে স্থানীয়রা আতংকিত হয়ে পড়ে। কর্তৃপক্ষ কে জানালে বিষয়টি এড়িয়ে যায়। কিন্তু এখন ও বিদ্যুতের লাইনটি মাটিতে রয়েছে। যে কোন সময় দুর্ঘটনা ঘটলে কে নেবে তার দায়বার ?


কয়েক বছর থেকে ঝুঁকিপূর্ণ এ ব্যবস্থায় বিদ্যুৎ ব্যবহার করে আসছেন কৌলা গ্রামের প্রায় সাড়ে ৫ হাজার মানুষ। সঞ্চালনের ভেঙে পড়া এই ব্যবস্থাকে কাজে লাগিয়ে আখের গোছাচ্ছেন বিদ্যুৎ বিভাগের দায়িত্বরত এক শ্রেণির কর্মকর্তা-কর্মচারী। মূলত নামকাওয়াস্তে সঞ্চালন লাইন খুলে দিয়েছে বিদ্যুতবিভাগের কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীর ভাগ্য। সামান্য ঝড়, বাতাস, বৃষ্টি হলেই বিদ্যুতের তারগুলো মাটিতে লুটিয়ে পড়ে। ফলে এসব তারই মৃত্যুর ফাঁদ হয়ে দাঁড়ায় স্থানীয় গ্রামবাসীদের।

নাজুক এ সঞ্চালন ব্যবস্থায় দুর্ঘটনার ভয়ে আতঙ্কিত হয়ে পড়েছে গ্রামবাসী। বিদ্যুৎ বিভাগের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে তারা বলেন, বিদ্যুৎ বিভাগের কতিপয় দুর্নীতিগ্রস্থ কর্মকর্তা-কর্মচারীর যোগসাজসে অর্থের বিনিময়ে বিদ্যুৎ সরবরাহ করা হলেও প্রতিশ্রুতি ছিল বিদ্যুৎ বিভাগ বাঁশের খুঁটি দু’মাসের মধ্যে পরিবর্তন করে বিদ্যুতের খুঁটি স্থাপন করে দেবে। কিন্তু র্দীঘ কয়েক বছর অতিবাহিত হলেও খুঁটির পরিবর্তন করা হয়নি। বাঁশের খুঁটি দিয়েই চলছে ঝুঁকিপূর্ণ বিদ্যুৎ সঞ্চালন। এ নিয়ে বিদ্যুৎ গ্রাহকদের মধ্যে ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়েছে।


এ বিষয়ে কুলাউড়া উপজেলার রাউৎগাঁও ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল জলিল জামাল ও ৪ নং ওয়ার্ডের মেম্বার ইসমাইল হোসেন, ক্ষোভ প্রকাশ করে বলেন, বার বার কুলাউড়া বিদ্যুৎ অফিসের কর্তৃপক্ষকে জানালেও কোন সুরাহা পায়নি। তবে স্থানীয় সাংসদকে বিষযটি অবহতি করেছি উল্লেখ দ্রুত বাঁশের খুঁটির পরিবর্তে বিদ্যুতের খুঁটির ব্যবস্থা করে বিদ্যুৎ লাইন সঞ্চালন করার দাবী জানান।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৯:৫৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ মার্চ ২০২০

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত