সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

কি খাদ্য খেলে আপনার ত্বক শীতেও ঠিক থাকবে

সংবাদমেইল ডেস্ক : | রবিবার, ৩০ অক্টোবর ২০১৬ | প্রিন্ট  

কি খাদ্য খেলে আপনার ত্বক শীতেও ঠিক থাকবে

শীতে কম আদ্রতা থাকে যা আপনার ত্বকের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। শীত আপনার ত্বককে শুষ্ক এবং নিস্তেজ করে তোলে। একটি সঠিক ত্বকের যত্নে কিছু পদ্ধতি পালন করলে পুরো শীতকাল নিয়ে চিন্তার কারণ থাকবে না। শীতকাল শাক-সবজির সময়। যেকোনো শাক-সবজি আপনি হাতের মুঠোয় পাবেন।

পুরো এই শীতের মৌসুমে এসব খাদ্য আপনার ত্বককে সুন্দর, স্বাস্থ্যসম্মত এবং উজ্জ্বল রাখতে সাহায্য করবে । আসুন দেখি কি খাদ্য খেলে আপনার ত্বক শীতেও ঠিক থাকবে।


অলিভ অয়েল:

অলিভ ওয়েল আপনার ত্বকের জন্য ভালো বিশেষত শীতে যখন আপনার ত্বক শুষ্ক হয়ে আসে। অলিভ অয়েল আপনার ত্বকের নমনীয়তা এবং স্নিগ্ধতা বজায় রাখে।


গোসলের আগে অলিভ ওয়েলকে হালকা গরম করে মুখে, বাহুতে, কবজিতে এবং হাঁটুতে হালকাভাবে মাসাজ করতে হবে। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে গোসল করে নিতে হবে। ভালোভাবে ত্বককে শুকিয়ে নিতে হবে। দেখবেন ত্বক নরম ও মসৃণ দেখাবে।

জাম্বুরা:


জাম্বুরাতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ থাকে যা আপনার ত্বককে সতেজ রাখে। প্রতিদিন এক গ্লাস করে জাম্বুরার জুস পান করতে হবে পুরো শীতকাল। এছাড়া জাম্বুরা দিয়ে ফেইস প্যাক তৈরি করা সম্ভব।

আভাকাডো:

আভাকাডোতে ভিটামিন ‘এ’ ও ‘সি’ এবং ‘ই’ তিনটি খনিজই একসঙ্গে উপস্থিত থাকে। একটি পাকা আভাকাডোকে চামচ দিয়ে কুরিয়ে বের করে নিন। তাতে এক চামচ মধু এবং অলিভ ওয়েল দিয়ে তা ফেইস প্যাক হিসেবে লাগালে ত্বকের মসৃণতা বজায় থাকবে।

গাজর:

গাজরে ভিটামিন ‘এ’ থাকে। প্রতিদিন এক গ্লাস করে গাজরের জুস খেলে ত্বক ভেতর থেকে হেলদি থাকবে। এছাড়া গাঁজরের ফেইস প্যাক বানিয়ে মুখে ও শরীরে লাগিয়ে আধাঘণ্টা রেখে গোসল করুন। দেখুন কেমন কাজ হয়।

কাজুবাদাম:

গোসলের আগে কাজুবাদামের তেল লাগিয়ে গোসল করলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। এ ছারাও কাজুবাদামের ফেইস প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। আগের দিন রাতে এক মুঠো কাজুবাদাম পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে বাদামের খোসা ছাড়িয়ে তা চূর্ণ করে নিন। তারপর কিছু গরুর দুধ বা দই যোগ করে একটি পেস্ট তৈরি করুণ। এই প্যাকটি সপ্তাহে ১-২ বার ব্যবহার করুন।

পালংশাক:

ত্বকের জন্য পালংশাক অনেক উপকারি। ত্বকের যতেœ পালংশাকের গুণ আপনি কিছুতেই এড়িয়ে যেত পারবেন না। পালং শাক অত্যন্ত পুষ্টিকর। এতে আছে প্রচুর এন্টিঅক্সিডেন্ট। তাজা এবং অল্পসেদ্ধ করে খেলে বেশি এন্টিঅক্সিডেন্ট লাভ করা যায়। এই গাঢ় সবুজ রঙের সবজি আপনার ত্বকের সুস্থ কোষ তৈরিতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ ছাড়াও পালং শাক সূর্যের ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে করতে সাহায্য করে।

সামান্য পরিমাণে লেবুর রস ও তার সঙ্গে কিছু পালংশাক একসঙ্গে ব্লেন্ড করে সেবন করুণ। এটি আপনার ত্বককে শুষ্কতা দূর করবে এবং তকে মসৃণতা নিয়ে আসবে।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৭:১৭ অপরাহ্ণ | রবিবার, ৩০ অক্টোবর ২০১৬

সংবাদমেইল |

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত