সোমবার ২৯ নভেম্বর, ২০২১ | ১৪ অগ্রহায়ণ, ১৪২৮

কাঁচা পিয়াজ থেকে নতুন রোগের প্রাদুর্ভাব!

অনলাইন ডেস্ক : | শুক্রবার, ২২ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

কাঁচা পিয়াজ থেকে নতুন রোগের প্রাদুর্ভাব!

কাঁচা পিয়াজ থেকে নতুন রোগের প্রাদুর্ভাবের খবর পাওয়া যাচ্ছে। এ থেকে সৃষ্ট ব্যাক্টেরিয়া স্যালমোনেলার প্রাদুর্ভাবে যুক্তরাষ্ট্রের শতাধিক মানুষ অসুস্থ হয়ে পড়েছেন।

শুক্রবার নিউইয়র্ক টাইমসসহ মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই ব্যাক্টেরিয়ার প্রাদুর্ভাবে যুক্তরাষ্ট্রের অন্তত ৩৭ অঙ্গরাজ্যের শতাধিক মানুষ অসুস্থ হয়ে পড়েছেন।


গত ৩১ মে থেকে ৩০ সেপ্টম্বরের মধ্যে ৬৫২ জন মানুষ অসুস্থ হয়ন বলে জানা গেছে। তাদের মধ্যে ১২৯ জন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। তবে এতে কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

এ ব্যাপারে মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানায়, আক্রান্তের সংখ্যা আরও অনেক বেশি। কারণ, আক্রান্ত অনেকের ব্যাপারেই প্রশাসন জানে না। স্যালমোনেলার সংক্রমণ এড়াতে লেবেনবিহীন লাল, সাদা ও হলুদ পেঁয়াজ না ব্যবহার করার পরামর্শ দিয়েছে সিডিসি।


যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বলেছে, এ ব্যাপারে তদন্ত চলছে। আপাতত কাঁচা পিয়াজ খাওয়া থেকে বিরত থাকতে বলেছে এফডিএ।

যে উপসর্গ দেখা দেয়–


ডায়রিয়া, জ্বর ও পেটে ব্যথার মতো উপসর্গ দেখা যায়। সাধারণত ব্যাক্টেরিয়াযুক্ত খাবার খাওয়ার ৬ ঘণ্টা থেকে ৬ দিনের মধ্যে এসব উপসর্গ দেখা দিতে পারে। কোনো সুনির্দিষ্ট চিকিৎসা ছাড়াই সাধারণত ৪ থেকে ৭ দিনের মধ্যে আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়ে যান। তবে শিশু, বৃদ্ধ ও যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারা এই ব্যাক্টেরিয়া সংক্রমণের কারণে ঝুঁকিতে পড়তে পারেন।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৮:৪২ অপরাহ্ণ | শুক্রবার, ২২ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত