মঙ্গলবার ৭ ডিসেম্বর, ২০২১ | ২২ অগ্রহায়ণ, ১৪২৮

করোনা প্রতিরোধে শতভাগ কার্যকর ‘বঙ্গভ্যাক্স’

অনলাইন ডেস্ক : | সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

করোনা প্রতিরোধে শতভাগ কার্যকর ‘বঙ্গভ্যাক্স’

করোনা প্রতিরোধে দেশে তৈরি ‘বঙ্গভ্যাক্স’ টিকার এনিমেল (বানরের শরীরে) ট্রায়াল বৃহস্পতিবার (২১ অক্টোবর) শেষ হচ্ছে। প্রাথমিক ফলাফলে এই টিকা অতি সংক্রমনশীল ডেল্টাসহ বিশ্বে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের ১১টি ভেরিয়েন্টের বিরুদ্ধে শতভাগ কার্যকর বলে দাবি করেছে উৎপাদনকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড।

(১৮ অক্টোবর) সোমবার এমনটাই জানিয়েছে ভ্যাকসিনটি উদ্ভাবনের সঙ্গে জড়িত প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড। প্রতিষ্ঠানটির কোয়ালিটি অ্যান্ড রেগুলেটরি বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ড. মোহাম্মদ মহিউদ্দিন বলেন, আমাদের উদ্ভাবিত টিকার এনিমেল (বানর) ট্রায়াল গত ১ আগস্ট থেকে শুরু হয়েছে। শেষ হচ্ছে আগামী বৃহস্পতিবার (২১ অক্টোবর)। আশা করছি, চলতি মাসের মধ্যেই ট্রায়ালের বিস্তারিত রিপোর্ট বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদে (বিএমআরসি) জমা দিতে পারব।


ড. মোহাম্মদ মহিউদ্দিন আরও বলেন, উন্নত বিশ্বে ইদানিং এমন একটি করোনা প্রতিরোধী ভ্যাকসিনের কথা বলা হচ্ছে, যা ভাইরাসটির সবগুলো ভেরিয়েন্ট মোকাবেলায় সমানভাবে কাজ করবে। বঙ্গভ্যাক্স হতে পারে বিশ্ববাসীর জন্য সেই কাঙ্ক্ষিত টিকা। ‘এক বছর আগে যখন করোনার টিকা বাজারে আসলো তখন এত ভেরিয়েন্ট ছিল না। তাই স্বাভাবিকভাবেই বাজারে থাকা ভ্যাকসিনগুলো সব ভেরিয়েন্টের বিরুদ্ধে সমানভাবে কাজ করতে পারছে না। বঙ্গভ্যাক্স উদ্ভাবন করতে গিয়ে আমাদের সুযোগ হয়েছে সবগুলো ভেরিয়েন্ট নিয়ে কাজ করার।’ বলেন ড. মোহাম্মদ মহিউদ্দিন।

তিনি মনে করেন, বঙ্গভ্যাক্স করোনা প্রতিরোধে নতুন দিগন্ত উন্মোচন করবে। এনিমেল ট্রায়ালের ইতিবাচক ফলাফলের পর আমরা এখন ক্লিনিক্যাল ট্রায়ালে যাবো। পশুর শরীরে এটি যেভাবে শতভাগ কার্যকর ছিল, আশা করছি, মানুষের শরীরেও একই ফলাফল পাব। দ্রুত এই পর্ব সমাপ্ত করে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এটি দেশবাসীর হাতে তুলে দিতে চাই।


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৯:৪৩ অপরাহ্ণ | সোমবার, ১৮ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত