মঙ্গলবার ২৫ জানুয়ারি, ২০২২ | ১১ মাঘ, ১৪২৮

কমলগঞ্জে চা বাগান শ্রমিকদের কর্মবিরতি

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | শনিবার, ১৪ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট  

কমলগঞ্জে চা বাগান শ্রমিকদের কর্মবিরতি

মৌলভীবাজারের কমলগঞ্জের ইসলামপুর ইউনিয়নের সীমান্তবর্তী কুরমা চা বাগানের তুচ্ছ ঘটনায় এক কর্মচারীকে মারধর করার প্রতিবাদে চা বাগান কর্মচারী ও চা শ্রমিকরা কর্মবিবরতি পালন করেছে।

শুক্রবার সকাল ৭টা থেকে এ কর্মবিরতি পালন করা হয়েছে।


কুরমা চা বাগান পঞ্চায়েত সভাপতি নায়েক পাশী ও সম্পাদক দীলিপ পাইনকা জানান, বুধবার দুপুরে কুরমা চা বাগানের আব্দুল আহাদ, সফর আলী, জহুর মিয়া ও জহির মিয়ার নেতৃত্বে একদল লোক কুরমা চা বাগানের জলাধার থেকে অবৈধভাবে মাছ নিধন করতে আসে। তখন কুরমা চা বাগান কর্মচারী রবীন্দ্র পাল আপত্তি জানান। চা বাগান কর্মচারীর আপত্তিতে তাকে গালি গালাজ করে মাছ নিধনে আগরা জলাধার থেকে চলে যায়।

এর জের ধরে আব্দুল আহাদ, সফর আলী, জহুর মিয়া ও জহির মিয়ার নেতৃত্বে বৃহস্পতিবার সন্ধ্যায় কুরমা চা বাগানের বাজারে অতর্কিতভাবে পালকে হামলা চালিয়ে আহত করে। পরে চা শ্রমিকরা আহতাবস্থায় রবীন্দ্র পালকে উদ্ধার করে কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। এ ঘটনায় রবীন্দ্র পালের ভাই সুমন পাল বাদী হয়ে শুক্রবার রাতেই কমলগঞ্জ থানায় লিখিত অভিযোগ করেন।


হামলাকারীদের আটক করে আইনানুগ ব্যবস্থা গ্রহনের দাবিতে শুক্রবার সকাল ৭টা থেকে কুরমা ও ফাঁড়ি বাঘাছড় চা বাগানের ৩১ জন কর্মচারী কর্মবিরতি পালন শুরু করে। এ কর্মবিরতির সাথে সংহতি প্রকাশ করে কুরমা ও বাঘাছড়া চা বাগানের ১৪৫৬ জন নিবন্ধিত চা শ্রমিক কর্ম বিরতি পালন করে।
আহত চা বাগান র্কমচারী রবীন্দ্র পাল বলেন, হামলাকারীরাও এক প্রভাবশালীর ছত্রছায়ায় পরিকল্পিতভাবে এ হামলা চালিয়েছে।

কর্ম বিরতির খবর পেেয় কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামীলীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য অধ্যাপক রফিকুর রহমান ঘটনাস্থলে গিয়ে চা বাগান র্কতৃপক্ষ ও আন্দোলনকারীদরে সাথে আলোচনা করে সামাজিক বিচারে সুষ্ঠু সমাধানের আশ্বাস দেন। পরে আন্দোলনকারী র্কমচারী ও চা শ্রমিকরা উপজেলা চেয়ারম্যানের আশ্বাসে শুক্রবার বেলা সোয়া ১২টায় র্কমবরিতি প্রত্যাহার করে কাজে যোগ দয়ে।


অভিযুক্ত প্রধান হামলাকারী আব্দুল আহাদ বলেন, র্তকবতির্ক হয়ছে। কোন হামলার ঘটনা ঘটেনি।

কুরমা চা বাগানের ব্যবস্থাপক শাহাদাৎ নূর জানান, শুক্রবার দুপুর ১২টায় কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যানের মধ্যস্থতায় কুরমা চা বাগানে সব পক্ষকে নিয়ে একটি সমঝোতা বৈঠকে ঘটনার সমাধান করার আশ্বাস দিলে কর্মবিরতি প্রত্যাহার করা হয়। এ সময় ইসলামপুর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হান্নান, টি ষ্টাফ এসোসিয়েশনের নেতৃবৃন্দ, চা বাগান পঞ্চায়েত নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন

সংবাদেমইল২৪.কম/জেএ/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:৪৬ পূর্বাহ্ণ | শনিবার, ১৪ জানুয়ারি ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত