রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

কমলগঞ্জের বীজ উৎপাদনকারী চাষীরা নির্ধারণকৃত মূল্যে হতাশ

জয়নাল আবেদীন,সংবাদমেইল২৪.কম | শনিবার, ১১ ফেব্রুয়ারি ২০১৭ | প্রিন্ট  

কমলগঞ্জের বীজ উৎপাদনকারী চাষীরা নির্ধারণকৃত মূল্যে হতাশ

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি’র) বীজ উৎপাদনকারী চুক্তিবদ্ধ মৌলভীবাজারের কমলগঞ্জের চাষীদের উৎপাদিত ধান বীজের নির্ধাণকৃত মূল্যে হতাশ হয়ে পড়ছেন চাষীরা।

বীজ উৎপাদনের চেয়েও কেজি প্রতি ২ টাকা দাম কমে যাওয়ায় ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা করছেন চাষীরা। এজন্য চাষীরা ধান বীজের মূল্য পুনমূল্যায়ন পূর্বক দাম বৃদ্ধির দাবি জানিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন করেন।


জানা যায়, দীর্ঘদিন ধরে মৌলভীবাজার ইউনিটের বিএডিসি’র চুক্তিবদ্ধ বীজ উৎপাদনকারী চাষীরা প্রতিষ্ঠানের মানসম্পন্ন বীজ সরবরাহ করে আসছেন। আমন মৌসুমে চাষীরা বিএডিসিতে বিআর-১১, বিআর-২২, ব্রিধান-৩২, ব্রিধান-৪৯ ও বিনা-৭ জাতের ধান বীজ সরবরাহ করেন। চুক্তিবদ্ধ চাষীদের সরবরাহের বিআর-২২ জাতের চিকন কেজি প্রতি ৩০ টাকা এবং অন্যান্য জাত ২৯ টাকা নির্ধারিত করা হয়েছে। তাই কৃষকরা দাবি করছেন এসব বীজের উৎপাদন খরচ কেজি প্রতি ৩০ থেকে ৩২ টাকা হয়।

বীজ উৎপাদনকারী কৃষক এ,কে,এম শামছুজ্জামান, মহসিন উদ্দীন, রকিব চৌধুরী, আব্দুল কুদ্দুছ বলেন, শ্রমিক ও সার খরচের ব্যয় বহন, বীজ শোধন, আদর্শ বীজতলা তৈরী, সুষম সার ও কীটনাশক এর ব্যবহার, আগাছা দমন, সেচ ও ফসলের বিভিন্ন স্তরে রোগিং, কর্তন, মাড়াই-ঝাড়াই ও ধান শুকিয়ে বিএডিসিকে বীজ সরবরাহের নিমিত্তে বীজের বস্তাবন্ধি, ওজন ও পরিবহন চার্জ, বীজ ক্লিনিং গ্রেডিং, বীজ ওজন, বীজ ড্রাইং কাজে বস্তা হ্যান্ডলিং, অফিস চার্জ বাবদ ব্যয় সমম্বয় করলে বীজ উৎপাদন ব্যয়ের চেয়ে সাধারণভাবে খাদ্যের জন্য উৎপাদিত ধানের উৎপাদন ব্যয় এর চেয়ে প্রায় দ্বিগুণ হয়।


কৃষকরা আরও বলেন, গত বছরের নভেম্বরের শেষ সপ্তাহ হতে চলতি বছরের জানুয়ারী মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত বিএডিসিকে বীজ সরবরাহ করে চাষীরা। বিএডিসি বিআর-২২ জাতের ৩০ টাকা কেজি ও বিআর-১১ সহ অন্যান্য জাতের ২৯ টাকা কেজি দরে দাম নির্ধারন করে। এসব জাতের বীজ উৎপাদনে কৃষকদের উৎপাদন ব্যয় প্রায় ৩৩ টাকা কেজিতে গিয়ে দাঁড়িয়েছে। এরফলে চুক্তিবদ্ধ বীজ সরবরাহকারী চাষীদের ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে বলে তারা দাবি করেন। কৃষকদের উৎপাদন খরচের প্রতি গুরুত্ব প্রদান করে দাম পুনর্মূল্যায়নের জন্য কৃষকরা লিখিত দাবি জানান।

অভিযোগ বিষয়ে বিএডিসি’র বীজ উৎপাদন কেন্দ্রের সিলেট অফিসের উপ-পরিচালক (বীজ) আশুতোষ দাস কৃষকদের অভিযোগের সত্যতা নিশ্চিত করে মোবাইল ফোনে এই প্রতিবেদককে বলেন, সারাদেশের ন্যায় ঢাকা অফিস দাম নির্ধারণ করে দেয়। সে অনুযায়ী চুক্তিবদ্ধ চাষীদের দাম দেয়া হয়। তবে মৌলভীবাজার তথা কমলগঞ্জের কৃষকদের অভিযোগের কপি উর্দ্বতন অফিসে প্রেরণ করা হয়েছে। কৃষকদের দাবির প্রেক্ষিতে সেটি বিবেচনা করা হলে সে হারে দাম পাবেন।


সংবাদমেইল২৪.কম/জেএ/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:২৯ পূর্বাহ্ণ | শনিবার, ১১ ফেব্রুয়ারি ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত