সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

ঐতিহাসিক টেস্টের প্রথম দিন শাসন করলো বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার, সংবাদমেইল২৪ডটকমঃ | বুধবার, ১৫ মার্চ ২০১৭ | প্রিন্ট  

ঐতিহাসিক টেস্টের প্রথম দিন শাসন করলো বাংলাদেশ

ছবিঃ ক্রিকইনফো

শততম টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিলো বাংলাদেশ। লঙ্কানদের বিপক্ষে দিনজুড়ে দাপট দেখিয়েছেন টাইগার বোলার-ফিল্ডাররা। ২৩৮ রানে তুলে নিয়েছেন শ্রীলঙ্কার ৭টি উইকেট।


বুধবার (১৫ মার্চ) সকালে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। আর শুরুতেই উইকেট হারায় তারা। উদ্বোধনী জুটি ভাঙেন ‘কাটার মাস্টার’ মোস্তাফিজ। দলীয় ১৩ রানে তাঁর বলে স্লিপে মিরাজের হাতে ধরা পড়েন ওপেনার দিমুথ করুনারতেœ।

এর পরপরই বল হাতে নিয়ে নিজের ঘুর্ণি বলে লঙ্কানদের আরও ব্যাকফুটে ঠেলে দেন মেহেদী হাসান মিরাজ। কুশল মেন্ডিসকে স্টাম্পিংয়ের ফাঁদে ফেলার পর উপুল থারাঙ্গাকে স্লিপে সৌম্য সরকারের ক্যাচ বানান মিরাজ। পরের আঘাতটা হানেন পেসার শুভাশিষ রায়। প্রথম সেশন শেষ হওয়ার ঠিক আগ মুহুর্তে বল হাতে নিয়েই গুনারতেœকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। ৪ উইকেটে ৭০ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে যায় লঙ্কানরা।


মধ্যাহ্ন বিরতির পরে বড় জুটির পথে এগিয়ে যাচ্ছিলেন দিনেশ চান্ডিমাল ও ধনঞ্জয়া সিলভা। স্পিনার তাইজুলের ব্রেক থ্রুতে ভাঙে এই জুটি। ধনঞ্জয়া ৩৪ রান করে তাইজুলের বলে বোল্ড হন।

এরপর বাংলাদেশি বোলারদের দাপটে নিয়মিত উইকেট হারাতে থাকে লঙ্কানরা। ৭০ ওভার শেষে ২০০ রান স্কোরবোর্ডে জমা করতে ৭ উইকেটে হারায় তারা। এর মাঝেই এক প্রান্ত আগলে রেখে দারুণ ব্যাট করে গেছেন দিনেশ চান্ডিমাল। রঙ্গনা হেরাথকে সঙ্গে নিয়ে বিপর্যয় সামাল দেন তিনি।


দিনের খেলা আধাঘণ্টার মতো বাকি থাকতেই আলোক স্বল্পতার কারণে ৮৩.১ ওভারের পর দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন দুই আম্পায়ার। প্রথম দিন শেষে চান্ডিমাল ৮৬ ও হেরাথ ১৮ রানে অপরাজিত আছেন।

বাংলাদেশি বোলারদের মধ্যে মোস্তাফিজ ও মিরাজ ২টি করে এবং শুভাশিষ, তাইজুল ও সাকিব ১টি করে উইকেট পান।

শততম টেস্ট ম্যাচে চারটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। বাদ পড়েছেন লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মুমিনুল হক ও তাসকিন আহমেদ। দলে ফিরেছেন ইমরুল কায়েস, সাব্বির রহমান ও তাইজুল ইসলাম। আর টেস্ট অভিষেক হচ্ছে মোসাদ্দেক হোসেনের।

সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৭:৩৪ অপরাহ্ণ | বুধবার, ১৫ মার্চ ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত