সোমবার ২৪ জানুয়ারি, ২০২২ | ১০ মাঘ, ১৪২৮

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০১৭ | প্রিন্ট  

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু বৃহস্পতিবার

ঢাকা: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামী বৃহস্পতিবার। এদিন সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ধানমন্ডির গভর্মেন্ট ল্যাবরেটরি স্কুলের পরীক্ষা হল পরিদর্শন করবেন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।


সূত্র জানায়, এবারের পরীক্ষায় দেশের আটটি শিক্ষাবোর্ডসহ মোট ১০টি বোর্ডে ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এরমধ্যে এসএসসিতে ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন, দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৫০১ এবং এসএসসি ভোকেশনালে (কারিগরি) ১ লাখ ৪ হাজার ২১২ শিক্ষার্থী পরীক্ষা দেবে। অনুষ্ঠিতব্য এ পরীক্ষায় ৯ লাখ ১০ হাজার ৫০১ জন ছাত্র এবং ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন ছাত্রী।

গতবারের চেয়ে এবারের পরীক্ষায় বেড়েছে ১ লাখ ৩৫ হাজার ৯০ শিক্ষার্থী । গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিল ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ পরীক্ষার্থী।


২ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় এ পরীক্ষা শেষ হবে ২ মার্চ। তবে ব্যবহারিক পরীক্ষা আগামী ৪ মার্চ শুরু হয়ে শেষ হবে ১১ মার্চে।

এর আগে গত মঙ্গলবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসএসসি ও সমমানের পরীক্ষার বিস্তারিত তথ্য তুলে ধরেন।


ওইসময় কেন্দ্রসচিব ছাড়া কেউ মোবাইলফোন ও ইলেক্ট্রনিক ডিভাইস পরীক্ষা কেন্দ্রে নিতে পারবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, “সচিবের ফোন ব্যবহারেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে ব্যবহার করলে তাকে অবশ্যই ছবি তোলা যায় না এমন ফোন ব্যবহার করতে হবে।”

সূত্র জানায়, ৩ হাজার ২৩৬টি কেন্দ্রে ২৮ হাজার ৩৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। এবার এসএসসি পরীক্ষায় বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেয়া হবে। এবছর যোগাযোগ প্রযুক্তি এবং ক্যারিয়ার শিক্ষা নামে দুটি নতুন বিষয় অন্তর্ভুক্ত হয়েছে।

প্রতিবারের মতোই এবারও শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। অটিস্টিক, ডাউন সিনড্রোম আক্রান্ত পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় বৃদ্ধিসহ শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হবে।

সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৮:৩৪ অপরাহ্ণ | বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত