রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

এসএসসির ফলাফল- জেলার মধ্যে ৬ষ্ট কুলাউড়া বালিকা উচ্চ বিদ্যালয়

আলাউদ্দিন কবির,সংবাদমেইল২৪.কম | বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০ | প্রিন্ট  

এসএসসির ফলাফল- জেলার মধ্যে ৬ষ্ট কুলাউড়া বালিকা উচ্চ বিদ্যালয়

এসএসসিতে মৌলভীবাজার জেলার সেরা ১০ প্রতিষ্টানের মধ্যে স্হান করে নিয়েছে কুলাউড়া বালিকা উচ্চ বিদ্যালয়। ৩৯টি জিপিএ-৫ লাভ করে জেলায় ৬ষ্ট স্হানে রয়েছে প্রতিষ্টানটি। এসএসসিতে এবার চমকপ্রদ ফল বয়ে এনেছে কুলাউড়া বালিকা উচ্চ বিদ্যালয়। গত বছর ১৪টি জিপিএ-৫ পেলেও এবার তা বেড়েছে প্রায় তিন গুণ। গড় পাশের হারও এবার বেড়েছে প্রায় ১৫ শতাংশ। গত বছর ছিলো ৭৫.৭২ শতাংশ। এবার ৯১.৩৯ শতাংশ। এবার কুলাউড়া উপজেলার মধ্যেও সেরা (জিপিএ-৫ এর ভিত্তিতে নির্ধারিত) হয়েছে প্রতিষ্টানটি। আর জেলায় ৬ষ্ট।

মৌলভীবাজার জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবু সাঈদ মোঃ আব্দুল ওয়াদুদ স্বাক্ষরিত ১ জুন প্রকাশিত হয় সেরা ১০টি প্রতিষ্টানের তালিকা। তন্মধ্যে ৮২টি জিপিএ-৫ পেয়ে শীর্ষে কমলগন্জ উপজেলার শমসেরনগরস্হ বি এ এফ শাহীন কলেজ। ২য় স্হানে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়। এ প্রতিষ্টানটি জিপিএ-৫ পায় ৭৪টি। ৫২টি জিপিএ-৫ পেয়ে ৩য় স্হানে রাজনগর আইডিয়েল হাইস্কুল। শ্রীমঙ্গলের দি বার্ডস রেসিঃ মডেল স্কুল এন্ড কলেজ ৪৭টি জিপিএ-৫ লাভ করে ৪র্থ স্হানে রয়েছে। ৪২টি জিপিএ-৫ পেয়ে ৫ম স্হানে মৌলভীবাজার সদরের আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। ৬ষ্ট অবস্থানে রয়েছে কুলাউড়া উপজেলার ঐতিহ্যবাহি শিক্ষা প্রতিষ্টান কুলাউড়া বালিকা উচ্চ বিদ্যালয়। ৩৯টি জিপিএ-৫ লাভ করে প্রতিষ্টানটি। ৩৭টি জিপিএ-৫ লাভ করে ৭ম স্হানে বড়লেখার আর কে লাইসিয়াম উচ্চ বিদ্যালয়। ৩৭টি জিপিএ-৫ লাভ করলেও গড় পাশে পেছনে থাকায় ৮ম স্হানে রয়েছে কুলাউড়ার আরেক স্বনামধন্য প্রতিষ্টান নবীন চন্দ্র সরকারি মডেল উচ্চ বিদ্যালয়। ৩৬টি জিপিএ-৫ পেয়ে ৯ম স্হানে মৌলভীবাজার সদরের দি ফ্লাওয়ার্স কেজি এন্ড হাইস্কুল। ১০ম স্হানে রয়েছে শ্রীমঙ্গল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। প্রতিষ্টানটি জিপিএ-৫ পায় ৩৩টি। ৩১ মে রোববার প্রকাশিত হয় চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল।


কুলাউড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল মতিন বলেন, এ সাফল্যে অভিভূত। আশাবাদী আগামীতেও তা ধরে রাখবো। তিনি জানান, এবছর নির্বাচনী (টেস্ট) পরীক্ষায় যারা অংশ নিয়েছিলো সবাইকে এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ দিয়েছি। কড়াকড়ি করলে আরও ভালো ফলাফল হতো। যাই হোক ২৪৪ জন পরীক্ষার্থীর মধ্যে ২২৩ জন পাশ করেছে। পাশের হারও গত বছর থেকে বেড়েছে। এবার ৯১.৩৯ শতাংশ। প্রতিষ্টান তথা কুলাউড়ার ইতিহাসে সর্বাধিক জিপিএ-৫ পেয়ে কৃতিত্ব দেখিয়েছে আমাদের মেয়েরা। এছাড়াও ৭১ জন জিপিএ-৪, ৮৮ জন জিপিএ-৩ ও ২৫ জন জিপিএ-২ গ্রেডে পাশ করেছে। অপরদিকে এসএসসি ভোকেশনালের ফলও সার্বিক বিবেচনায় ভালো। ৯৪ জন পরীক্ষায় অংশ নিয়ে ৬৩ জন উত্তীর্ণ হয়। পাশের হার ৬৭.০২ শতাংশ। ৬২ জন জিপিএ-৪ ও ১ জন জিপিএ-৩ পেয়েছে।

তিনি আরও বলেন, এ সাফল্য সম্মিলিত প্রচেষ্টার ফসল। আমরা শিক্ষক – শিক্ষিকারা একটি টিম ওয়ার্কের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান দিয়েছি। অভিভাবকরাও যতেষ্ট আন্তরিক ছিলেন। এ সাফল্য ও প্রতিষ্টানের সার্বিক অগ্রযাত্রায় নেপথ্যে কাজ করেছেন অত্র বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সফি আহমদ সলমান। উনি সার্বক্ষণিক দিকনির্দেশনা দিয়েছেন।


একেএম সফি আহমদ সলমান বলেন, ম্যানেজিং কমিটির সকল সদস্য, বিদ্যালয়ের সকল শিক্ষক – শিক্ষিকারা নিরলস কাজ করে গেছেন। তিনি ম্যানেজিং কমিটি, শিক্ষক – শিক্ষিকাবৃন্দ, অভিভাবক ও শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে উপজেলা সেরা ও জেলার মধ্যে কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনের এ ধারা বজায় রাখতে চান। সভাপতি ও প্রধান শিক্ষক সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়েছেন।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৪:৪৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত