রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

এবার সিগারেট কঠোর হচ্ছে অস্ট্রেলিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক : | শনিবার, ১৮ জানুয়ারি ২০২০ | প্রিন্ট  

এবার সিগারেট কঠোর হচ্ছে অস্ট্রেলিয়ায়

অস্ট্রেলিয়ায় গাড়ি চালানোর সময় জানালা দিয়ে সিগারেট বের করে রাখলে চালককে ১১ হাজার ডলার জরিমানা গুনতে হবে। সম্প্রতি শাস্তির এ বিধান জারি করেছে দেশটির নিউ সাউথ ওয়েলস (এনএসইউ) সরকার।

শুধু চালক নয়, যাত্রীদের ক্ষেত্রেও এ আইন প্রযোজ্য। সম্প্রতি শাস্তির বিধান কার্যকর করা হয়েছে। এর আওতায় গাড়ি চালকদের জন্য সর্বনিম্ন জরিমানা ৫ ডিমেরিট পয়েন্ট যোগ হবে। তবে পরিস্থিতি বুঝে ডিমেরিট পয়েন্ট ডাবলও হতে পারে।


এছাড়া চালককে ১১ হাজার ডলার পর্যন্ত জরিমানা গুনতে হবে। সেই সঙ্গে শাস্তিস্বরূপ তাৎক্ষণিকভাবে লাইসেন্সও হারাতে পারেন চালক। গেল বছরের সেপ্টেম্বর থেকে দেশটির নিউ সাউথ ওয়েলসে শুরু হওয়া দাবানলে এখন পর্যন্ত প্রায় ২৮ জনের প্রাণহানি ঘটেছে। এরপরই সিগারেটের ব্যাপারে কঠোর হলো দেশটির সরকার।

ব্রিটিশ গণমাধ্যম প্রতিবেদনে বলা হয়েছে, নিউ সাউথ ওয়েলসে কোনো ব্যক্তি যদি রাস্তা বা রাস্তার আশেপাশে সিগারেটের টুকরো ফেলে, তাহলে তাকে ৬৬০ ডলার জরিমানা গুনতে হবে। অনেক ক্ষেত্রে জরিমানা ডাবলও হতে পারে। গত বছর যেখানে সেখানে সিগারেটের টুকরো ফেলার দায়ে ২০০ জনকে আটক করা হয়।


নিউ সাউথ ওয়েলসের পুলিশ ও জরুরি সেবামন্ত্রী ডেভিড ইলিয়ট বলেন, ‘এ ধরনের অপরাধে এবারই প্রথম ডিমেরিট পয়েন্ট যোগ করার শাস্তির বিধান আনা হয়েছে। আমার এলাকায় গাড়ি চালকরা ঘাসের ওপর সিগারেট ফেলার কারণে এ পর্যন্ত তিনবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।’

গাড়ির ভেতর থেকে কাউকে সিগারেট বের করে রাখতে দেখলে, কিংবা যত্রতত্র সিগারেটের টুকরো ফেলতে দেখলে দ্রুত অভিযোগ দেয়ার আহ্বান জানিয়েছেন স্থানীয় ফায়ার সার্ভিস অ্যাসোসিয়েশনের সেক্রেটারি স্টিভ রবিনসন। গত কয়েক মাস ধরেই নজিরবিহীন দাবানল পরিস্থিতির সঙ্গে লড়াই করছে অস্ট্রেলিয়া।


দেশটির পরিবেশ বিজ্ঞানীরা জানিয়েছেন, দাবানলের লেলিহান শিখায় অন্তত ৫০ কোটি প্রাণী মারা গেছে। নিউ সাউথ ওয়েলসের কর্মকর্তা জানিয়েছেন, সেখানে আগুনে এক হাজার ৫শ ৮৮ বাড়ি-ঘর আগুনে পুড়ে গেছে।

এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে আরও ৬শ ৫৩ বাড়ি-ঘর। দাবানল নেভাতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ৩ হাজার সৈন্য মোতায়েন করেছেন।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১:৪৬ অপরাহ্ণ | শনিবার, ১৮ জানুয়ারি ২০২০

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত