শনিবার ২৯ জানুয়ারি, ২০২২ | ১৫ মাঘ, ১৪২৮

এবার যুক্তরাষ্ট্রে ওমিক্রন আক্রান্ত রোগীর সন্ধান

অনলাইন ডেস্ক : | বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট  

এবার যুক্তরাষ্ট্রে ওমিক্রন আক্রান্ত রোগীর সন্ধান

এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। এবার সে তালিকায় যুক্ত হলো মার্কিন যুক্তরাষ্ট্র।  যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় ক্যালিফোর্নিয়া রাজ্যে একজনের দেহে করোনা ভাইরাসের ওমিক্রন প্রকরণ সনাক্ত করা গিয়েছে বলে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা বুধবার নিশ্চিত করেছেন।এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এক ব্যক্তির শরীরে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের নমুনা শনাক্ত হয়। আক্রান্ত ওই ব্যক্তি কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে ফিরেছিলেন।
দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্তের পর এখন পর্যন্ত বিশ্বের প্রায় ২৪টি দেশে ওমিক্রন ধরনে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলা জানা গেছে।
গত ২২ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে ফিরেছিলেন আক্রান্ত ওই ব্যক্তি। প্রাথমিক পরীক্ষায় তার শরীরে করোনা শনাক্ত হয়নি। পরে গত ২৯ নভেম্বর দ্বিতীয় টেস্টে তার দেহে ভাইরাসের সংকমণের বিষয়টি নিশ্চিত করা হয়। এরপর জিনোম পরীক্ষায় দেখা যায় তার শরীরে ওমিক্রন ধরন।
আক্রান্ত ওই ব্যক্তিকে সরকারি আইসোলেশন সেন্টারে পাঠানো হয়েছে। যুক্তরাষ্ট্রে এই প্রথম কারও শরীরে ওমিক্রন ভাইরাসের নমুনা মিলল।
এক বিবৃতিতে মার্কিন প্রশাসন জানিয়েছে, করোনার ওমিক্রন ধরনে আক্রান্ত ওই ব্যক্তির টিকার দুই ডোজ নিয়েছেন। তবে তিনি বুস্টার ডোজ নেননি।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান স্বাস্থ্যবিষয়ক পরমার্শদাতা অ্যান্থনি ফাউসি জানিয়েছেন, বুস্টার ডোজ যাদের নেওয়া নেই, ওমিক্রনের সামান্য প্রভাব ঘটছে তাদের শরীরে। অল্প অল্প উপসর্গও দেখা যাচ্ছে। তবে রোগীরা সুস্থও হয়ে উঠছেন।
এদিকে, ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে সৃষ্ট পরিস্থিতির কারণে যুক্তরাষ্ট্রে আবার দেশের বাইরে যাতায়াতে কড়াকড়ি শুরু হয়েছে। বিদেশ থেকে যারা আসছেন, তাদের সকলকে করোনা নেগেটিভ সনদ দেখাতে হচ্ছে। কেবল টিকার সার্টিফিকেট দেখালে কেও ছাড় পাচ্ছে না। এছাড়াও বিদেশি যাত্রীদের যুক্তরাষ্ট্রের বিমানবন্দরগুলোতে নেমে করোনা পরীক্ষা করে বাকি কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ১১:৪১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত