সোমবার ৪ জুলাই, ২০২২ | ২০ আষাঢ়, ১৪২৯

এবার ক্রিকেটেও চালু হচ্ছে লাল কার্ড

স্পোর্টস রিপোর্টার, সংবাদমেইল২৪ডটকমঃ | বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০১৬ | প্রিন্ট  

এবার ক্রিকেটেও চালু হচ্ছে লাল কার্ড

ঢাকা: ফুটবল ও হকির ন্যায় এবার ভদ্রলোকের খেলা ক্রিকেটেও চালু হচ্ছে লাল কার্ড দেখানোর প্রথা। আগামী বছরের পহলো অক্টোবর থেকে আম্পায়াররা চাইলে মাঠ থেকে ক্রিকেটারদের বহিষ্কার করতে পারবেন।

গুরুতর শৃঙ্খলাভঙ্গের অভিযোগ যেমন আম্পায়ারকে হুমকিধামকি দেওয়া, সহিংসতা বাধানো কিংবা শারীরিকভাবে কোনও খেলোয়াড়, দর্শক, আম্পায়ার এবং অফিশিয়ালকে লাঞ্ছিত করা হলে কোনও ক্রিকেটারকে লাল কার্ড দেখানো যাবে।


তাছাড়া মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে গত মঙ্গল ও বুধবার ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিয়ান ক্রিকেট ক্লাবের (এমসিসি) সভায় ব্যাটসম্যানদের ব্যাটের সাইজ নিয়েও আলোচনা হয়েছে। ওই সভায় এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি ব্যাটের নির্দিষ্ট আকারের সুপারিশ করেছে। যাতে করে ব্যাটসম্যানরা অন্যার্য সুবিধা না পান।

আরেকটি গুরুত্বপূর্ণ প্রস্তাবে বদলে যাবে ফিল্ডারের হেলমেটে লেগে ওঠা ক্যাচ ধরার বর্তমান আইন। এখন ফিল্ডারের হেলমেটে লেগে ক্যাচ ধরা হলে তা আউট বলে গণ্য হয় না। নতুন নিয়মে তা ক্যাচ হিসেবে স্বীকৃতি পাবে।


এখন সব প্রস্তাবই লন্ডনে এমসিসির মূল কমিটির কাছে আনুষ্ঠানিক অনুমোদনের জন্য পাঠানো হবে। এখন ক্রিকেট তীর্থে এমসিসির মূল কমিটি যদি এসব প্রস্তাব পাশ করে তাহলে আগামী বছরের পহেলা অক্টোবর থেকে বৈপ্লবিক লাল কার্ড চালু হবে ক্রিকেটেও। প্রসঙ্গত, এমসিসির কমিটি যদি সর্বসম্মত ভাবে কোনও সুপারিশ করে তাহলে তা সাধারণত ফিরিয়ে দেওয়া হয় না। সেই হিসেবে ক্রিকেটে লালকার্ড চালু শুধু সময়ের অপেক্ষা।

সংবাদমেইল২৪.কম/এনআই/এনএস


Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৩:২১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত