সোমবার ১৫ আগস্ট, ২০২২ | ৩১ শ্রাবণ, ১৪২৯

একজন খাটি পরিবেশ ও প্রকৃতি প্রেমিক ছিলেন বঙ্গবন্ধু : পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন

বিশেষ প্রতিনিধি: | বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

একজন খাটি পরিবেশ ও প্রকৃতি প্রেমিক ছিলেন বঙ্গবন্ধু : পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন খাটি পরিবেশ ও প্রেমিক।

তিনি বলেন, বাল্যকাল হতেই প্রকৃতির প্রতি ছিলো তাঁর অগাধ ভালোবাসা। রাজনৈতিক কারণে বারবার কারাবরণ করতে গিয়ে তাঁর এই প্রকৃতিপ্রেম আরও গভীর রূপ নেয়। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কারাজীবনে যেটুকু সময় ও সুযোগ পেয়েছেন, নিজের ওয়ার্ড বা সেলের সামনে ফুলের বাগান গড়েছেন। তাঁর এই বৃক্ষপ্রেম দেশ স্বাধীন হওয়ার পর আরও বৃহত্তর পরিসরে বিকশিত হতে থাকে।


মো. শাহাব উদ্দিন বুধবার সন্ধ্যায় তার রাজধানীর সরকারী বাস ভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত মুজিববর্ষে শতঘন্টা মুজিবচর্চার ধারাবাহিক অনুষ্ঠানে “ প্রকৃতি ও পরিবেশ প্রেমিক বঙ্গবন্ধু” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

শাহাব উদ্দিন বলেন, স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের পাশাপাশি একজন দূরদর্শী রাজনীতিবিদ হিসেবে দেশের প্রকৃতি ও পরিবেশ রক্ষায় বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। বঙ্গবন্ধুর রেসকোর্স ময়দানে গাছ লাগিয়ে ঘোড়দৌড়ের ময়দানকে ‘সোহরাওয়ার্দী উদ্যান’ এ পরিণত করেন। দেশজুড়ে বৃক্ষরোপন কর্মসূচী শুরু করতে সকলকে অনুপ্রাণিত করেন তিনি। বঙ্গবন্ধুর হাতে শুরু হওয়া উপকূলীয় বনায়ন এখন সারা বিশ্বেই মডেল হয়ে উঠেছে।


মন্ত্রী বলেন, দেশে প্রতিবছর যথানিয়মে পালিত হচ্ছে বৃক্ষরোপণ কর্মসূচি। দেশজুড়ে বৃক্ষপ্রেমী মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। আজকের বাংলাদেশের রাস্তার দ’ুপাশে যে সারি সারি বৃক্ষরাজি আমাদের প্রকৃতিকে অপরূপ করেছে, দৃষ্টিনন্দন করেছে, এটি সূচিত হয়েছিল জাতির পিতার হাত ধরেই। জাতির পিতার বিভিন্ন কার্যকরী উদ্যোগেই দেশে পরিবেশ রক্ষা ও বৃক্ষরোপণ কর্মসূচী একটি সামাজিক আন্দোলনে পরিণত হয়েছে।

বনমন্ত্রী বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার প্রকৃতি ও পরিবেশ রক্ষায় জাতির পিতার প্রদর্শিত পথেই হাঁটছে। বৃক্ষরোপন কর্মসূচীর সামাজিক আন্দোলনকে এগিয়ে নিতে সরকারের পাশাপাশি সকল বেসরকারি সংস্থা, শ্রেণিপেশার মানুষকে দল, মত, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে এগিয়ে আসতে হবে। তাহলেই বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত স্বপ্নের সবুজ শ্যামল বাংলাদেশ বিনির্মাণে সক্ষম হবো।


মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৭:৪৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত