ই-টোকেন ছাড়াই মিলবে ভারতের ট্যুরিস্ট ভিসা

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | ২৮ ডিসেম্বর ২০১৬ | ১০:১১ অপরাহ্ণ
অ+ অ-

ঢাকা: আগামি বছর থেকে ই-টোকেন ছাড়াই বাংলাদেশিরা ভারতের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন। এ সুযোগটি ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হবে।

ভারতীয় ভিসা পাওয়ার প্রক্রিয়া সহজ করতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ভারতের হাইকমিশন।



বিজ্ঞপ্তিতে বলা হয়, প্লেন ও ট্রেন বা বাংলাদেশ-ভারত বাস সার্ভিস কর্তৃপক্ষ ইস্যু করা বাসের টিকিট সংগ্রহ করার পর বাংলাদেশি ভ্রমণকারীরা ই-টোকেন বা আগাম অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই তাদের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র জমা দিতে পারবেন। শুধুমাত্র রাজধানীর শ্যামলীতে অবস্থিত ভারতীয় ভিসা সেন্টারের (আইভিএসি) মিরপুর কেন্দ্রে সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভ্রমণের টিকেটসহ ভিসা আবেদনপত্র জমা দেয়া যাবে। ভ্রমণের তারিখ ভিসা আবেদনপত্র জমা দেয়ার ৭ দিন পর, তবে ১ মাসের মধ্যে হতে হবে।

শুধুমাত্র নারী ভ্রমণকারীরা বিমান, ট্রেন বা বাসের টিকেটসহ ই-টোকেন ছাড়া আইভিএসি উত্তরা কেন্দ্রে টুরিস্ট ভিসার আবেদনের যে সুযোগ পেয়ে আসছিলেন তা ১ জানুয়ারি থেকে মিরপুর কেন্দ্রে অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে।

অ্যাপয়েন্টমেন্ট তারিখ বা ই-টোকেনধারী আবেদনকারীরা তাদের ট্যুরিস্ট ভিসা আবেদনপত্র আইভিএসি গুলশান, উত্তরা, মতিঝিল, ময়মনসিংহ, বরিশাল, খুলনা, যশোর, রংপুর, রাজশাহী, চট্টগ্রাম ও সিলেটে জমাদান অব্যাহত রাখতে পারবেন। আইভিএসি মিরপুর, ১ জানুয়ারি ২০১৭ থেকে নিশ্চিত ভ্রমণকারী ও প্রবীণ নাগরিকদের সরাসরি ট্যুরিস্ট ভিসা আবেদপত্র গ্রহণ করবে।

এসব ব্যবস্থা প্রবর্তনের ফলে ভারত ভ্রমণের নিশ্চিত টিকিটসহ বাংলাদেশের কোনো আবেদনকারীর আর ই-টোকেন/অনলাইন অ্যাপয়েন্টমেন্ট তারিখের প্রয়োজন হবে না।

ভারত ভ্রমণ ইচ্ছু বাংলাদেশিদের ভারতীয় ভিসা প্রাপ্তি সহজ এবং দু’দেশের মধ্যে মানুষে-মানুষে যোগাযোগ ও সম্পর্ক বাড়াতে এসব ব্যবস্থা নেয়া হয়েছে।

সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

Comments

comments

পড়া হয়েছে 604 বার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
x