মঙ্গলবার ২৫ জানুয়ারি, ২০২২ | ১১ মাঘ, ১৪২৮

ইসি গঠনে বিএনপিসহ ৫ দলকে ডেকেছেন রাষ্ট্রপতি

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | সোমবার, ১২ ডিসেম্বর ২০১৬ | প্রিন্ট  

ইসি গঠনে বিএনপিসহ ৫ দলকে ডেকেছেন রাষ্ট্রপতি

ঢাকা: সংসদের বাইরে থাকা বিএনপিসহ পাঁচ দলের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সংলাপ।

এ ব্যাপারে বিএনপি, জাতীয় পার্টি (জাপা), এলডিপি, কৃষক শ্রমিক জনতা লীগ ও জাতীয় সমাজতান্ত্রিক দলকে (ইনু) ডাকা হয়েছে বলে সোমবার বিকেল গণমাধ্যমকে নিশ্চিত করেছেন রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদীন।


তিনি জানান, ১৮ ডিসেম্বর বিকেল সাড়ে ৪টায় বিএনপি, ২০ ডিসেম্বর জাপা, ২১ ডিসেম্বর এলডিপি ও কৃষক শ্রমিক জনতা লীগ ও ২২ ডিসেম্বর জাতীয় সমাজতান্ত্রিক দলকে ডাকা হয়েছে। বাকি নিবন্ধিত দলগুলোকে পর্যায়ক্রমে ডাকা হবে বলেও জানান তিনি।

বঙ্গভবনের এক কর্মকর্তা জানিয়েছেন, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া রাজনৈতিক দলগুলোকে সংলাপের সূচি সম্পর্কে জানিয়েছেন।


নতুন ইসি ও সার্চ কমিটি গঠন নিয়ে বিএনপির বক্তব্য জানাতে গত ১৮ নভেম্বর এক অনুষ্ঠানে আসেন সংসদের বাইরে থাকা দলটির চেয়ারপারসন খালেদা জিয়া।

সেখানে যে ১৩ দফা প্রস্তাব তিনি তুলে ধরেন, তার মূল কথা ছিল ‘সব নিবন্ধিত রাজনৈতিক দল, অথবা স্বাধীনতার পর প্রথম জাতীয় সংসদ থেকে শুরু করে বিভিন্ন সময়ে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছে এমন সব রাজনৈতিক দলের’ মতৈক্যের ভিত্তিতে সর্বজনশ্রদ্ধেয় বিতর্কমুক্ত ব্যক্তিদের নিয়ে একটি কমিশন গঠনের সুপারিশ করেন।
ক্ষমতাসীন আওয়ামী লীগ ওই দিনই বিএনপির প্রস্তাবটি প্রত্যাখ্যান করে। পরে গত ৬ ডিসেম্বর বিএনপির একটি প্রতিনিধি দল ওই প্রস্তাব বঙ্গভবনে পৌঁছে দেন।


সংবিধান অনুযায়ী, নির্বাচন কমিশন গঠন করার এখতিয়ার রাষ্ট্রপতির। প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শক্রমে তিনি নির্বাচন কমিশনারদের নিয়োগ দিতে পারেন। তবে বর্তমান কমিশন গঠনের আগে সে সময়ের রাষ্ট্রপতি জিল্লুর রহমান সার্চ কমিটির মাধ্যমে কমিশন গঠন করেছিলেন।

আগামী বছরের ফেব্রুয়ারিতে বর্তমান কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। বিএনপি এবারও সব দলের সঙ্গে আলোচনার ভিত্তিতে কমিশন গঠনের দাবি জানিয়ে আসছে।

সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৬:৩২ অপরাহ্ণ | সোমবার, ১২ ডিসেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত