রবিবার ৩ জুলাই, ২০২২ | ১৯ আষাঢ়, ১৪২৯

ইন্দোনেশিয়ার সঙ্গে এলএনজি আমদানিসহ ৫ চুক্তি-সমঝোতা সই

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | রবিবার, ২৮ জানুয়ারি ২০১৮ | প্রিন্ট  

ইন্দোনেশিয়ার সঙ্গে এলএনজি আমদানিসহ ৫ চুক্তি-সমঝোতা সই

বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে লিকুইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) আমদানিসহ পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে।

রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর দ্বিপক্ষীয় বৈঠকের পর এসব সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।


সরকারি পর্যায়ে ইন্দোনেশিয়া থেকে এলএনজি আমদানি করার জন্য গতবছর সেপ্টেম্বরে জাকার্তায় একটি সমঝোতা স্মারকে সই করেছিল দুই দেশ।

এর ধারাবাহিকতায় রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্বিপক্ষীয় বৈঠকের পর এলএনজি কেনা-বেচার বিষয়ে একটি চুক্তিপত্রে সই করেন পেট্রোবাংলার সচিব সৈয়দ আশফাকুজ্জামান ও ইন্দোনেশিয়ার জ্বালানি বিভাগ পেরতামিনার ভাইস প্রেসিডেন্ট উইকো মিড়নাতারো।


দেশে গ্যাসের মজুদ কমে আসায় সরকার তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) ব্যবহার বাড়ানোর উদ্যোগে নিয়ে এগোচ্ছে। ৫০০ মিলিয়ন ঘনফুট হারে গ্যাস সরবরাহের ক্ষমতা সম্পন্ন দুটি ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণের পাশাপাশি বেসরকারি পর্যায়েও এলএনজি টার্মিনাল নির্মাণে উৎসাহ দেয়া হচ্ছে।

সরকার আগামী দিনগুলোতে বিদেশ থেকে এলএনজি কিনে এনে তা আবার গ্যাসে রূপান্তর করে সরবরাহ করার মাধ্যমে গ্যাসের চাহিদা পূরণ করার পরিকল্পনা নিয়েছে। সমন্বিত গ্যাস অবকাঠামোর উন্নয়নেও রোববার ইন্দোনেশিয়ার সঙ্গে একটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ।


এছাড়া দুই দেশের বাণিজ্যের পরিমাণ বাড়াতে ‘অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি’ করার জন্য আলোচনা শুরুর ঘোষণায় সই করেন বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও এঙ্গারতিয়াসতো লুকিতা।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে সহযোগিতা বিষয়ে একটি সমঝোতা স্মারকে সই করেন।

সাগরে বেআইনিভাবে মৎস্ৎয আহরণ বন্ধে দুই দেশের সহযোগিতা বৃদ্ধিতে একটি যৌথ ঘোষণায় সই করেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি ও বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট রোববার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান।

দুই দিনের সফরে শনিবার বিকেলে ঢাকায় পৌঁছান প্রেসিডেন্ট উইদোদো। রোববার দ্বিপক্ষীয় বৈঠকের পর তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। রাতে ঢাকায় ফিরেই জাকার্তার উদ্দেশে তার বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৬:৫১ অপরাহ্ণ | রবিবার, ২৮ জানুয়ারি ২০১৮

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত