শুক্রবার ৩ ডিসেম্বর, ২০২১ | ১৮ অগ্রহায়ণ, ১৪২৮

 ইন্টারন্যাশনাল স্কুল ফুল অ্যাওয়ার্ড পেল উত্তর কুলাউড়া উচ্চ বিদ্যালয়

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | বৃহস্পতিবার, ২৩ জুলাই ২০২০ | প্রিন্ট  

 ইন্টারন্যাশনাল স্কুল ফুল অ্যাওয়ার্ড পেল উত্তর কুলাউড়া উচ্চ বিদ্যালয়

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ কর্তৃক গত ২০ জুলাই ফুল ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড (ISA) ঘোষনা করা হয়। এতে বাংলাদেশের জুন ২০২০ইং রাউন্ডে দেশের ২২টি শিক্ষা প্রতিষ্টানকে অ্যাওয়ার্ড দেওয়া হয়। এরমধ্যে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান উত্তর কুলাউড়া উচ্চ বিদ্যালয় কানেকটিং ক্লাসরুম প্রকল্পে কৃতিত্বপূর্ণ অবদান রাখার জন্য ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ কর্তৃক ঘোষিত সর্বোচ্চ সম্মান সূচক পুরস্কার ফুল ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড (আইএসএ) লাভ করেছে। পারফর্মেন্স মূল্যায়ন কমিটি কর্তৃক অনেক যাচাই বাছাই করে ফলাফল প্রকাশ করে৷ যা মৌলভীবাজার জেলার মধ্যে একমাত্র স্কুল হিসেবে উত্তর কুলাউড়া উচ্চ বিদ্যালয় এই খ্যাতি অর্জন করেছে।

বিদ্যালয় সূত্রে জানা যায়, ফুল অ্যাওয়ার্ড এর জন্য স্কুল আন্তর্জাতিক পার্টনার স্কুলের (ভারত, পাকিস্থান, নেপাল, আফগানিস্তান, ফিলিপাইন, ভিয়েতনাম, ইংল্যান্ড) সহ অন্যান্য দেশের সাথে বিভিন্ন প্রজেক্ট কাজের অভিজ্ঞতা সারা বছর ধরে কার্যক্রম পরিচালনা করে ও শেয়ার করে। কার্যক্রম সমুহ ছিল ১। বাংলাদেশের ইতিহাস, ২। সড়ক পথের নিরাপত্তা, ৩। ফুল বাগান ও তার ঔষধি গুন, ৪। বিদ্যালয়ের সবুজ ক্যাম্পাস, ৫। বিশ্ব শিক্ষক দিবস, ৬। আমাদের সংস্কৃতি, ৭। বর্জ এর ব্যবহার, ৮। বিজ্ঞান মেলা সহ আরোও কার্যক্রম সমগ্র স্কুল এবং পাঠ্যক্রমে নিহিত ছিল। স্কুল তার শিখনকে স্থানীয় কমিউনিটিতে প্রকাশ করে এবং পার্টনার স্কুলের সাথে প্রচলিত পদ্ধতিগুলোর তুলনা করে নিম্নের দক্ষতা অর্জন করে- শিক্ষকগণ তাদের পেশাগত উন্নয়নের ক্ষেত্রগুলো সনাক্ত করে, নিজেরা দক্ষতা অর্জন করে। বৈশ্বিক নাগরিক হিসাবে পার্টনার স্কুলের সাথে আন্তর্জাতিকভাবে মিথস্ক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের জীবনের জন্য দক্ষতা উন্নয়ন করে। এই কার্যক্রম শুরু করা হয় ২০১৮ ইং সালের জুলাই মাস থেকে। পরবর্তীতে জুলাই ২০১৯ ইং হতে ২০২০ইং সনের মে মাস পর্যন্ত বিভিন্ন সময়ের করা প্রজেক্ট গুলোর মধ্যে ৮ আটটি প্রজেক্ট কার্যক্রম দিয়ে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশে আবেদন করা হয়। ব্রিটিশ কাউন্সিল তার তত্ত্বাবধানে পর্যবেক্ষণ ও পর্যালোচনার পর ফুল ইন্টারন্যাশনাল স্কুল অ্যাওয়ার্ড (ISA) ঘোষনা করে। এই অ্যাওয়ার্ড তিন বছরের জন্য কার্যকর থাকে। উত্তর কুলাউড়া উচ্চ বিদ্যালয়ে এই অ্যাওয়ার্ড পেতে যারা অগ্রণী কাজ করেন তারা হলেন বিদ্যালয়ের প্রজেক্টের আন্তর্জাতিক কো-অর্ডিনেটর ও বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সালাহ উদ্দিন আজিজ, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ মাহমুদুর রহমান কবির ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি কমর উদ্দিন আহমদ কমরু।


এ প্রসঙ্গে উত্তর কুলাউড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ও আইএসএ’র প্রজেক্টের আন্তর্জাতিক কো-অর্ডিনেটর সালাহ উদ্দিন আজিজ বলেন, সম্মানজনক এই অ্যাওয়ার্ড পেতে প্রথমে ব্রিটিশ কাউন্সিলের সদস্য হয়ে স্কুল অ্যাম্বসেডরের মাধ্যমে বাংলাদেশসহ বহির্বিশ্বের পছন্দনীয় স্কুলগুলোর সাথে ব্রিটিশ কাউন্সিলের নিজস্ব ওয়েব সাইটের মাধ্যমে কানেক্টিং ক্লাসরুম সম্পর্কিত বিভিন্ন শিক্ষামূলক প্রজেক্ট নিয়ে শেয়ারিংয়ে অংশগ্রহণ করতে হয়৷সন্তোষজনক পারফর্মেন্স ও ফিডব্যাক শেষে প্রথম রাউন্ডে ফাউন্ডেশন ও ইন্টারমিডিয়েট অ্যাওয়ার্ডের জন্য আবেদন করতে হয়৷ এ রাউন্ড সন্তোষজনক সমাপ্তি শেষে পুনরায় কমপক্ষে আটটি প্রজেক্ট শেয়ারিংয়ের মাধ্যমে ফুল অ্যাওয়ার্ডের জন্য একইভাবে তাদের নিজস্ব ফরমে আবেদন করতে হয়। সেই প্রেক্ষিতে উত্তর কুলাউড়া উচ্চ বিদ্যালয় মোট ২০ টি প্রজেক্টের মধ্যে ৮ টি প্রজেক্ট আওয়্যার্ড প্রাপ্তির জন্য ব্রিটিশ কাউন্সিলে জমা দেন। যাচাই-বাছাই কাজ শেষে আমাদের বিদ্যালয়কে এই সম্মানসূচক ফুল অ্যাওয়ার্ডে ভূষিত করা হয়।

এক প্রতিক্রিয়ায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ মাহমুদুর রহমান কবির বলেন, এই অ্যাওয়ার্ড অর্জনে বিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রী, শিক্ষক, ম্যানেজিং কমিটির সকল সদস্য ও শিক্ষার্থীদের সকল অভিভাবক অত্যন্ত আনন্দিত ও গর্বিত। বিশেষ করে কৃতজ্ঞতা জানাই ব্রিটিশ কাউন্সিল স্কুলের এ্যাম্বাসেডর মো. কামাল উদ্দিন মহোদয়সহ ব্রিটিশ কাউন্সিল কর্তৃপক্ষকে। এছাড়া অশেষ কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সালাহ উদ্দিন আজিজ সাহেবকে। যার ঐকান্তিক প্রচেষ্ঠা ও কঠোর পরিশ্রমের কারণে এই অ্যাওয়ার্ড অর্জন সম্ভব হয়েছে। ইন্টারন্যাশনাল বিভিন্ন এক্টিভিটি করার ক্ষেত্রে বিদ্যালয়ের শিক্ষার্থীরা খুবই স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছে। এই অর্জনের মধ্যে দিয়ে প্রফেশনাল ডেভেলপমেন্ট এর আরেকটি ধাপ উন্নীত হলো এবং বিদ্যালয়টি আরো সামনের দিকে এগিয়ে যাবে বলে আমার দৃঢ় বিশ্বাস।


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৩:২৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ জুলাই ২০২০

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত