সোমবার ২৯ নভেম্বর, ২০২১ | ১৪ অগ্রহায়ণ, ১৪২৮

ইতিহাস গড়ে সুপার টুয়েলভে পা রাখল নামিবিয়া

নিজস্ব প্রতিবেদক | শুক্রবার, ২২ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

ইতিহাস গড়ে সুপার টুয়েলভে পা রাখল নামিবিয়া

প্রথম রাউন্ড শুরু হওয়ার আগে সম্ভবত কেউই নামিবিয়াকে নিয়ে অতটা আশবাদি ছিলেন না। নেদারল্যান্ডসকে হারানোর পর এবার আয়ারল্যান্ডকেও উড়িয়ে দিয়েছে ডেভিড উইজের নামিবিয়া। সেইসাথে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করেছে। ৮ উইকেটের এই জয়ে প্রথম আসরেই বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠে ইতিহাস গড়ল নামিবিয়া।

শক্তির বিচারে আয়ারল্যান্ডের থেকে অনেক পিছিয়ে নামিবিয়া। কিন্তু টি-টোয়েন্টি এমন এক খেলা, যেখানে আসলে ছোট দল বড় দল বলতে কিছু নেই। নিজেদের দিনে যেকোন দল প্রতিপক্ষকে গুড়িয়ে দিতে পারে। আজ যেমন আয়ারল্যান্ডকে উড়িয়ে বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত করলো নামিবিয়া।


দক্ষিণ আফ্রিকার দেশটি যে শুধু এবারের বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করেছে তা না, তারা জায়গা করে নিয়েছে আগামী টি–টোয়েন্টি বিশ্বকাপেও। এর আগে আইসিসি জানিয়েছিল, এবার সুপার টুয়েলভে ওঠা দলগুলো ২০২২ টি–টোয়েন্টি বিশ্বকাপেও খেলবে, আলাদা করে বাছাইপর্ব আর খেলতে হবে না।

১২৬ রানের মামুলি টার্গেটে ব্যাট করতে নেমে তাড়াহুড়ো করেনি নামিবিয়া। ৬ ওভারে স্কোরবোর্ডে মাত্র ২৭ রান তুলে তারা। এতেই নামিবিয়া হারায় ওপেনার ক্রেইগ উইলিয়ামের উইকেট। ১৬ বলে ১৫ রান করেন ক্রেইগ। ২৪ বলে ৩২ রান করে ফেরেন জ্যান গ্রিন।


ব্যাট হাতে দুর্দান্ত খেলেন অধিনায়ক জেরহার্ড এরাসমুস। তিনি একাই খেলেন ৫৩ রানের অসাধারণ ইনিংস। তাকে সঙ্গ দেন ডেভিড ওয়াইজ। দুই ব্যাটারের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৯ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় নামিবিয়া।

এর আগে টস হেরে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১২৫ রান সংগ্রহ করেছে আয়ারল্যান্ড। ব্যাটিংয়ে এসে স্টার্লিং ও কেভিন ও’ব্রায়েনের উদ্বোধনী জুটিতে উড়ন্ত সূচনা করেছিল আয়ারল্যান্ড। পাওয়ার প্লের ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৫৫ রান করে তারা। দলীয় ৬২ রানে বার্নার্ড স্কল্টজ এই জুটি ভাঙলে বড় ধাক্কা খায় আইরিশরা। ২৪ বলে ৫ চার ও ১ ছয়ে ৩৮ রান করেন স্টারলিং।


পরের ওভারে সাজঘরে ফিরে ও’ব্রায়েন, ২৪ বলে ২৫ রান করেন তিনি। তারপরই মন্থর গতিতে ব্যাট করে আইরিশরা। মাঝে আইরিশ ওপেনার অ্যান্ডি কিছুটা প্রতিরোধ গড়েন। কিন্তু ২১ রানের বেশি স্কোরবোর্ডে যোগ করতে পারেননি তিনি। তিন ব্যাটার ফেরার পর শুধু হতাশাই দেখেছে আইরিশরা। ফলে নির্ধারিত ওভারে বড় ইনিংস গড়তে পারেনি আয়ারল্যান্ড। শেষ চার ওভারে ৫ উইকেট হারিয়ে মাত্র ২৪ রান করে আয়ারল্যান্ড।

ফ্রাইলিঙ্ক ৪ ওভারে ২১ রান খরচায় ৩ উইকেট নেন। ২২ রান দিয়ে ২ উইকেট পান উইজ।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৯:১৩ অপরাহ্ণ | শুক্রবার, ২২ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত