শুক্রবার ৩০ সেপ্টেম্বর, ২০২২ | ১৫ আশ্বিন, ১৪২৯

ইউএই ভিসা: ডিসেম্বরে যেতে পারবেন বাংলাদেশিরা

ইউএই প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | শুক্রবার, ২৫ নভেম্বর ২০১৬ | প্রিন্ট  

ইউএই ভিসা: ডিসেম্বরে যেতে পারবেন বাংলাদেশিরা

বাংলাদেশিদের জন্য ফের উন্মুক্ত হচ্ছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)-এর শ্রমবাজার। সাম্প্রতি শ্রীলংকায় অনুষ্ঠিত অভিবাসী কর্মী গ্রহণ ও প্রেরণকারী দেশের সম্মেলনে ইউএই শ্রমবাজার উন্মুক্ত করে দিতে দেশটির প্রতি আহ্বান জানায় বাংলাদেশ।

ওই আহ্বানে সাড়া দিয়ে আগামী ১৬ অক্টোবর দেশটির উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল ঢাকায় এসেছেন। এর প্রেক্ষিতে শিগগির মধ্যপ্রাচ্যের এই দেশটিতে বাংলাদেশের শ্রমবাজার উন্মুক্ত হবে বলে আশা করা হচ্ছে।


উল্লেখ্য,২০১২ সালের অক্টোবরে হঠাৎ করেই বাংলাদেশি কর্মী নিতে অস্বীকৃতি জানায় দেশটি। এর পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দফায় দফায় চেষ্টা চালানো হলেও কাঙ্ক্ষিত ফল আসেনি। গত ৪ বছর ধরে বাংলাদেশি কর্মীদের বন্ধ রয়েছে ইউএই’র শ্রমবাজার। মধ্যপ্রাচ্যে বাংলাদেশি কর্মীদের জন্য সৌদি আরবের পর ইউএইর শ্রমবাজার উন্মুক্ত হওয়ার বিষয়টি খুবই আশাপ্রদ সংবাদ।

গত ১৬ অক্টোবর ২০১৬, আমিরাত সরকারের প্রতিনিধি দলের ঢাকায় এসে সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করে এবং ডিসেম্বর থেকে ভিসা খোলার আশ্বাস দেন।


উপসাগরীয় দেশটিতে বর্তমানে ২৩ লাখ ৫৭ হাজার ৮৯৫ বেশি বাংলাদেশি শ্রমিক কর্মরত রয়েছেন। জাল পাসপোর্ট ও জাল ভিসা নিয়ে পর পর বেশ কিছু বাংলাদেশি আটক হওয়ার পর অভ্যন্তরীণ নিরাপত্তা বিঘ্নিত হওয়ার কারণ দেখিয়ে ২০১২ সালের অক্টোবরে কর্মী নিয়োগে নিষেধাজ্ঞার নির্দেশনা জারি করে আমিরাত কর্তৃপক্ষ।

তবে আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অভিবাসন ও বন্দরবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এ আদেশ অস্থায়ী। পরিস্থিতি স্বাভাবিক হলে এ নির্দেশনা তুলে নেওয়া হবে। তবে অদ্যাবধি নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।


সৌদি আরবের পর বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার ইউএই। নতুন ভিসা ইস্যু না করার পাশাপাশি পুরনোদের ভিসা নবায়নও বন্ধ করে দেওয়ায় দেশটিতে বাংলাদেশি কর্মী গমনের হার প্রায় শূন্যের কোঠায় নেমে এসেছে। এ বছরের সেপ্টেম্বরে মাত্র ৩৭৯ জন এবং ১০ অক্টোবর পর্যন্ত মাত্র ২০ জন বাংলাদেশির কর্মসংস্থান হয়েছে দেশটিতে। বিপর্যয়ের আগে দেশটিতে প্রতি মাসে গড়ে ২৫-৩০ হাজারেরও বেশি বাংলাদেশির কর্মসংস্থান হতো।

প্রবসীকল্যাণ মন্ত্রী জানান,ইউএই সরকার অনৈতিকভাবে লোক পাঠানোর বিরুদ্ধে আমাদের সঙ্গে একাট্টা হয়েছে। আশা করছি, শিগগিরই সব অন্ধকার কেটে যাবে।

সংবাদমেইল২৪.কম/এল আর/এনএস

 

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৫:৩৩ অপরাহ্ণ | শুক্রবার, ২৫ নভেম্বর ২০১৬

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত