রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

ইঁদুর নিধনে ৩৬০ কোটি টাকার ফসল রক্ষা

অনলাইন ডেস্ক : | মঙ্গলবার, ১২ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

ইঁদুর নিধনে ৩৬০ কোটি টাকার ফসল রক্ষা

এক বছরে প্রায় ১ কোটি ১৯ লাখ ৮৪ হাজার ইঁদুর নিধন করেছেন কৃষকেরা। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এই ইঁদুর নিধনের মাধ্যমে ৮৯ হাজার ৮৭৬ মেট্রিক টন ফসল রক্ষা পেয়েছে, যার বাজারমূল্য প্রায় ৩৬০ কোটি টাকা। সোমবার (১১ অক্টোবর) জাতীয় ইঁদুর নিধন অভিযানের (২০২০-২১) পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

রাজধানী ঢাকার খামারবাড়ির আ কা মু গিয়াস উদ্দিন মিলকী মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে আরো বলা হয়, ২০১৯ সালে প্রায় ১ কোটি ৪৭ লাখ ৯০ হাজার ইঁদুর নিধন করা হয়েছিল। ওই বছর ফসল রক্ষা পায় ৩০০ কোটি টাকার। সেই তুলনায় গেলোবার ইঁদুর কিছুটা কম মারা গেলেও ফসল রক্ষা পেয়েছে বেশি।কৃষি সম্প্রসারণ অধিদপ্তর প্রতিবছর মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান পরিচালনা করে আসছে। এবারের এই অভিযান আগামী ১০ নভেম্বর পর্যন্ত চলবে। প্রতিপাদ্য হচ্ছে ‘জাতীয় সম্পদ রক্ষার্থে, ইঁদুর মারি একসাথে’।


ইঁদুর নিধন কার্যক্রম আরো জোরদারের আহ্বান জানিয়ে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম বলেন, কৃষকরা কষ্ট করে যে ফসল ফলান, তার একটা বড় অংশ নষ্ট করে ফেলে ইঁদুর। তাই খাদ্য উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য নিরাপত্তায় ইঁদুর দমন আবশ্যক।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক আসাদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাসানুজ্জামান কল্লোল, সরেজমিন উইংয়ের পরিচালক মনিরুল ইসলাম, আণবিক কৃষি গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক মফিজুল ইসলাম ও সুগারক্রপ রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক মোহাম্মদ আমজাদ হোসেন প্রমুখ।


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ১২:২৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১২ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত