সোমবার ৬ ডিসেম্বর, ২০২১ | ২১ অগ্রহায়ণ, ১৪২৮

আর্জেন্টাইনদের অগ্নিপরীক্ষার বছর

আব্দুল বাছিত বাচ্চু | সোমবার, ২১ মে ২০১৮ | প্রিন্ট  

আর্জেন্টাইনদের অগ্নিপরীক্ষার বছর

বিশ্ব ফুটবলের মহারণ শুরুর আর মাত্র কয়েকদিন বাকি।রাশিয়া বিশ্বকাপ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম এখন সরগরম।কে হবে চ্যাম্পিয়ন এ নিয়ে চলছে নানা বিশ্লেষণ। বিশ্বকাপ জ্বরে আক্রান্ত পুরো দেশ। বিশেষ করে লাতিন ফুটবল যাদু এদেশের মানুষকে এমনভাবে আঁকড়ে ধরেছে,যেনো জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ড, স্পেন বেড়াতে যাচ্ছে।  দেশের হাটবাজার থেকে বাড়ির অন্দরে এখন আলোচনার কেন্দ্রে ব্রাজিল আর আর্জেন্টিনা। এই দুদলের কারা হবে চ্যাম্পিয়ন এ নিয়ে বাজি ধরাও শুরু হয়ে গেছে।
আর্জেন্টিনা ফুটবল দলকে আমি নিজেও পছন্দ করি। আর এই পছন্দের পিছনে আছে এক ফুটবল জাদুকরের নিপুণ ক্রীড়াশৈলী। সে আর কেউ না “দিয়াগো ম্যারাডোনা”। ১৯৮৬ বিশ্বকাপে ম্যারাডোনা যে ক্রীড়া নৈপুন্য দেখিয়েছে ফুটবল ভক্তরা তা অনেকদিন মনে রাখবে। সম্ভবত সেই আসর থেকে আর্জেন্টিনা দলের সমর্থক কয়েক কোটি বেড়ে যায়।এমনকি আমি নিজেও।
অবশ্য আর্জেন্টাইন ফুটবলের ইতিহাসও একেবারে খাটো নয়। কোপা আমেরিকায় অনেক লম্বা সাফল্য। বিশ্বকাপ শুরুর প্রথম আসরেও তারা রানার্স আপ ট্রফি জিতে। ৭৮ সালে প্রথম চ্যাম্পিয়ন। ৯০ সালে আবারো চ্যাম্পিয়ন হতে পারতো। কিন্তু ফুটবলের লাতিন – ইউরোপ বিভাজন সম্ভবত আর্জেন্টাইনদের বিশ্বকাপ ভাগ্যে বাধা হয়ে দাঁড়ায়। না হলে দুই হলুদ কার্ড পেয়ে ম্যারাডোনা কেনো ফাইন্যালে বাদ পড়বেন। আর অতিরিক্ত সময়ের খেলা শেষ হওয়ার কয়েক মিনিট আগে জার্মানি পেনাল্টি পেয়ে বসে। গত আসরের ফাইন্যালেও আর্জেন্টাইনদের অনেকটা হতাশার হার।
রাশিয়া বিশ্বকাপ কিন্তু আর্জেন্টাইনদের জন্য এক অগ্নিপরীক্ষার বছর। বিশ্বে তাদের কোটি কোটি ভক্ত অনুরাগীদের ধরে রাখতে হলে তাদের সামনে এবছর বিশ্বকাপ জয়ের বিকল্প নেই। অবশ্য এই কাজের জন্য তাদের আছে একজন লিওনেস মেসি। যে গত কয়েক বছর ধরে ইউরোপ ফুটবলে দাপটের সাথে সাফল্য ধরে রেখেছে। প্রতিটি আসরে সেরা গোলদাতা র মুকুট জয় করছে। ইউরোপের কন্ডিশনের সাথেও বেশ মানিয়ে নিয়েছে। তারপরও বিশ্বকাপ সম্পূর্ণ আলাদা বিষয়। এখানে সবকটি দল এসেছে কাপ জয়ের নেশায়। সময় মাত্র একমাস আর ফুটবলের শ্রেষ্ঠ এই আসরে ম্যাচ মাত্র ৭ টি । যার অন্তত ৬ টিতে জিততে হয়।
আমি মনে করি যদি পুরো টিম আর্জেন্টিনা জ্বলে উঠতে পারে আর মেসি তার ইউরোপ ফুটবলের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আক্রমণাত্মক হয়ে উঠতে পারে তবেই ভক্ত অনুরাগীদের এই বিশাল প্রত্যাশা পূরণ আর্জেন্টাইনদের জন্য অসম্ভব কিছু না।
টিম আর্জেন্টিনার জন্য শুভকামনা।
লেখকঃ-
প্রাক্তন বার্তা সম্পাদক
শ্যামল সিলেট / মানব ঠিকানা

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ১০:৪৬ অপরাহ্ণ | সোমবার, ২১ মে ২০১৮

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত