বুধবার ৮ ডিসেম্বর, ২০২১ | ২৩ অগ্রহায়ণ, ১৪২৮

আজ সবার চোখ শারজাহ স্টেডিয়ামে

স্পোর্টস ডেস্ক : | রবিবার, ২৪ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

আজ সবার চোখ শারজাহ স্টেডিয়ামে

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে আজ রোববার মাঠে নামছে টাইগাররা। শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপের স্বপ্নিল অভিযাত্রাকে স্মরণীয় করে রাখতে চান মাহমুদউল্লাহর দল। এই ম্যাচের ভেন্যু আরব আমিরাতের শারজাহ স্টেডিয়াম। সারাবিশ্বে ছড়িয়ে-ছিটিয়ে থাকা বাংলাদেশিদের চোখ আজ থাকবে আমিরাতের শারজাহ স্টেডিয়ামে। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে বিকাল ৪টায়। এই মাঠে আগে কখনো টি-টোয়েন্টি ম্যাচ খেলেনি টাইগাররা। তাই শারজাহ স্টেডিয়ামে আজ প্রথমবারের মতো টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ।
তবে এই শারজাহতে ৫টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। যার মধ্যে ৫টি ম্যাচই হেরেছে লাল সবুজেরা। সর্বশেষ এই মাঠে বাংলাদেশ খেলেছে ১৯৯৫ সালের ৮ এপ্রিল। দীর্ঘ ২৬ বছর পর আবারো এ ভেন্যুতে আন্তর্জাতিক ম্যাচ খেলতে মাঠে নামছে টাইগাররা। এই মাঠে ১৯৯০ সালে সর্বপ্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলে বাংলাদেশ। অস্ট্রাল-এশিয়া কাপের নামে ঐ টুর্নামেন্টের ৪র্থ ও ৬ষ্ঠ ম্যাচ খেলেছিলো বাংলাদেশ। কিউদের কাছে ১৬১ রানে এবং অস্ট্রেলিয়ার কাছে ৭ উইকেটে হারে বাংলাদেশ। এরপর ১৯৯৫ সালে শারজাহতে পেপসি এশিয়া কাপে আরও তিনটি ম্যাচ খেলে বাংলাদেশ। কিন্তু ১৯৯৫ সালের পর শারজাহতে কোন ম্যাচ খেলেনি বাংলাদেশ।
এদিকে সংযুক্ত আরব আমিরাতের শীর্ষ তিন ভৈন্যুর মধ্যে স্পিন বোলিংয়ের সবচেয়ে কার্যকারিতা বেশি শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে। তাই কন্ডিশন বিবেচনায় আশার কথাই শোনালেন টাইগারদের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। শনিবার (২৩ অক্টোবর) ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে গিয়ে তিনি বলেন, ‘এই ধরনের কন্ডিশন আমাদের সঙ্গে যায়। শারজাহ ঢাকার উইকেটের মতো। আশা করি আগামীকালের ম্যাচে এটি আমাদের সহায়তা করবে।’
অর্থাৎ এই ম্যাচে বাংলাদেশের স্পিনসজ্জা বাড়ছে নিশ্চিত। অবশ্য স্পিন সহায়ক উইকেটের সুবিধা লুফে নিতে তৈরি শ্রীলঙ্কাও। তাদের অধিনায়ক দাসুন শানাকা ডমিঙ্গোর আগেই সংবাদ সম্মেলনে এসে বলে গেছেন, ‘ফাস্ট বোলারদের চেয়ে স্পিনাররা এখানে বাড়তি কিছু সুবিধা পেতে পারে। আইপিএলের বেশ কিছু ম্যাচে এই ভেন্যু ব্যবহার করা হয়েছে। আমরাও এই ম্যাচ নিয়ে ভালো পরিকল্পনা সাজিয়ে রেখেছি।’
বাংলাদেশকে এগিয়ে রাখছে সাম্প্রতিক ফলও। চলতি বছর ইতিমধ্যে একটি ওয়ানডে ও একটি টেস্ট সিরিজ খেলেছে উভয় দল। এর মধ্যে ঘরের মাঠে অনুষ্ঠিত ওয়ানডে সিরিজে লঙ্কানদের ২-১ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। ফলে সাদা বলে শ্রীলঙ্কার দক্ষতা সম্পর্কে ভালোই জানা আছে টাইগারদের।
ডমিঙ্গো বলেন, ‘ওয়ানডে এবং টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে আমরা ভালো লড়াই করতে পারি। আমাদের দল পরিপূর্ণ এবং কিছু দক্ষতাসম্পন্ন বোলার ও ভয়ংকর ব্যাটার রয়েছে। আমাদের আছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।’

হেড টু হেডে এগিয়ে থাকছে শ্রীলঙ্কা। টি-টোয়েন্টিতে বাংলাদেশ ও শ্রীলঙ্কা এখন পর্যন্ত মুখোমুখি হয়েছে ১১ বার। এর মধ্যে বাংলাদেশের জয় চারটিতে। হার সাতটি। বিশ্বকাপে লঙ্কানদের বিরুদ্ধে জয়ের রেকর্ড নেই বাংলাদেশের। দুই দল একবার মুখোমুখি হয়েছিল ২০০৭ প্রথম বিশ্বকাপে। ওই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ৬৪ রানে। চলমান বিশ্বকাপের আগে আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। যেখানে হার মানে মাহমুদউল্লাহরা। ফলে মূল পর্বের ম্যাচের আগে সেই হার শঙ্কা জাগাচ্ছে হালকা করে হলেও।


তবে প্রস্তুতি ম্যাচে ছিলেন না সাকিব। পিঠের ব্যথায় বিশ্রামে ছিলেন মাহমুদউল্লাহ। এই দুজনের সঙ্গে রোববার দেখা যাবে মুস্তাফিজকে।

Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৭:১৮ পূর্বাহ্ণ | রবিবার, ২৪ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত