রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

আজ টিম টাইগারদের জিততেই হবে

স্পোর্টস ডেস্ক | মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

আজ টিম টাইগারদের জিততেই হবে

প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে সৌম্য-লিটনদের আত্মবিশ্বাসে তো বড় চিড় ধরেছেই, বিশ্বকাপের মূল পর্বে বাংলাদেশের যাওয়াটাও বড় প্রশ্নের মুখে পড়ে গেল। বলতে গেলে বাংলাদেশের সুপার টুয়েলভসে যাওয়ার সম্ভাবনা অনেকটাই কঠিন করে দিল এই হার। এখন বাছাইপর্বের পরের দুটি ম্যাচ বাংলাদেশকে দুর্দান্তভাবে জিততে তো হবেই, সঙ্গে বিরস বদনে চেয়ে থাকতে হবে স্কটল্যান্ড আর ওমানের ‘খারাপ করার’ দিকেও।

জয়ের ধারায় ফিরে টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে খেলার আশা বাঁচিয়ে রাখার লক্ষ্যে আজ (১৯ অক্টোবর মঙ্গলবার) ওমানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। মাস্কাটের আল আমেরাত ক্রিকেট গ্রাউন্ডে একে অপরের মোকাবেলা করবে তারা। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

গ্রুপ ‘বি’তে নিজেদের দ্বিতীয় ম্যাচটি টাইগারদের জন্য মহাগুরুত্বপূর্ণ। তাদের বাঁচামরার লড়াই এটি। এতে হেরে গেলেই বিদায়ঘণ্টা বেজে যেতে পারে। কারণ, প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে গেছে তারা। ২০১২ সালে এ ফরম্যাটে  প্রথমবার বাংলাদেশের মুখোমুখি হয় স্কটিশরা। ওই ম্যাচেও জয় পায় তারা। এবারও আত্মবিশ্বাসী ছিল স্কটল্যান্ড। ম্যাচ শুরুর আগে টাইগারদের হুঙ্কার ছুড়ে তারা। মাঠেও তাদের আত্মবিশ্বাসে টগবগ করে ফুটতে দেখা যায়। মাত্র ৫৩ রানে ৬ উইকেট পতনের পরও ১৪০ রানের লড়াকু সংগ্রহ করেন কোয়েতজাররা। পরে বাংলাদেশকে ১৩৪ রানে আটকে দেন তারা।

ওই ম্যাচের উইকেট ছিল ব্যাটিংবান্ধব। কিন্তু ধীর উইকেটে ব্যাটিং করার অভ্যাসে সমস্যার মুখে পড়ে বাংলাদেশ। টপঅর্ডাররা দ্রুত আউট হওয়ার পর মিডলঅর্ডাররাও ধীরলয়ে ব্যাটিং করে। মূলত ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে স্লো উইকেটে ব্যাটিং করার কারণে এ দশা হয় তাদের। তাই এ ধরনের উইকেটে আক্রমণাত্মক ক্রিকেট খেলতে হবে বলে স্বীকার করেছেন বাংলাদেশ অধিনায়ক  মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি মনে করেন, ওমানের বিপক্ষে ‘বাঁচামরার’ ম্যাচে কিছু ক্ষেত্রে পরিবর্তন  আনা প্রয়োজন। ফলে একাদশে রদবদল ঘটতে পারে।

বিশ্বকাপের শুরুর দিন ১৭ অক্টোবর রোববার বাছাইপর্বের ‘বি’ গ্রুপের চারটি দলই মাঠে নামে। উদ্বোধনী ম্যাচে পাপুয়া নিউগিনিকে বলতে গেলে পাত্তাই দেয়নি স্বাগতিক ওমান। পাপুয়া নিউগিনির দেওয়া ১২৯ রানের লক্ষ্য ওমান তাড়া করেছে ১০ উইকেট হাতে রেখেই। তাও ১৩.৪ ওভারে। বিশাল এই জয়ে দুই পয়েন্ট নিয়ে এখন ‘বি’ গ্রুপের পয়েন্ট তালিকার চূড়ায় আছে ওমান। ওমানের নেট রানও দুর্দান্ত +৩.১৩৫। বাংলাদেশকে ৬ রানে হারিয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে আছে স্কটল্যান্ড। দুই পয়েন্টের সঙ্গে তাদের নেট রান রেট +০.৩০০।
বর্তমানে পয়েন্ট তালিকায় তৃতীয় অবস্থানে বাংলাদেশের নাম। পয়েন্টের ঘর তো শূন্য বটেই। বাংলাদেশের নেট রান রেটও ‘মাইনাস’। নিজেদের বিশ্বকাপ ইতিহাসের প্রথম ম্যাচে বিশাল ব্যবধানে হারা পাপুয়া নিউগিনির অবস্থান সবার শেষে।
এখন বাংলাদেশ আজ ওমানের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে বড় ব্যবধানে জিতলেই পয়েন্টের ঘরে ভালো অবস্থানে ফিরতে পারবে। শুধু এই ম্যাচ নয় বাংলাদেশের ভাবনায় থাকতে হবে ২১ অক্টোবর পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচটি নিয়েও। এই ম্যাচেও জেতা ছাড়া কোনো পথ খোলা তো নেইই, সঙ্গে নেট রানের অঙ্কটাও ইতিবাচকভাবে বাড়াতে হবে। কেননা তিনটি দলই যদি দুটি করে ম্যাচ জেতে সে ক্ষেত্রে পয়েন্ট সমান হয়ে যাবে, তখন সামনে আসবে নেট রানের হিসাব। সে জন্য নেট রান স্বাস্থ্যকর রাখা বড় জরুরি বাংলাদেশের। আর এটি হবে কেবল বড় জয়েই। আর সেটি করতে না পারলে বাংলাদেশের জন্য যে আরও একটি হতাশাজনক অধ্যায় অপেক্ষা করছে তা ভালোই জানেন মাহমুদউল্লাহ। গত রোববার ম্যাচ শেষে বাংলাদেশ অধিনায়ক তাই বললেন, ‘আগামী ম্যাচগুলোতে একই ভুল গুলো করি। তাহলে ভালো কিছু হবে না খুব সম্ভবত।’
এখন পর্যন্ত একবার ওমানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাইপর্বে ওমানকে বৃষ্টি আইনে ৫৪ রানে হারায় টাইগাররা। সেই সুখস্মৃতি নিয়ে টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে এদিন খেলতে নামছে তারা।

তবে বিশ্বকাপের চলমান আসরে নিজেদের প্রথম ম্যাচে পাপুয়া নিউগিনিকে ১০ উইকেটে হারিয়ে আত্মবিশ্বাসে বলিয়ান ওমান। নিজেদের কন্ডিশনে খেলার কারণে ঘরের সুবিধা পাচ্ছে তারা। ফলে ‘যুদ্ধটা’ জমজমাট হবে বলেও আশা করছেন অনেক ক্রিকেট বিশ্লেষক।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৮:২২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত