মঙ্গলবার ৭ ডিসেম্বর, ২০২১ | ২২ অগ্রহায়ণ, ১৪২৮

আজ এসএসসি পরীক্ষা শুরু , সিলেটে ১ লাখ ২১ হাজার পরীক্ষার্থী

অনলাইন ডেস্ক : | রবিবার, ১৪ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

আজ এসএসসি পরীক্ষা শুরু , সিলেটে ১ লাখ ২১ হাজার পরীক্ষার্থী

আজ থেকে সিলেটসহ সারা দেশে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা। এ বছর সিলেট বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নিচ্ছে এক লাখ ২১ হাজার ১৩১ জন পরীক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৫৩ হাজার ৯৪০ জন এবং ছাত্রী ৬৭ হাজার ১৯১ জন।

গত বছরের তুলনায় এবার পরিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৪ হাজার ৭৬১ জন। এর মধ্যে ছাত্র সংখ্যাই বেড়েছে ৩ হাজার ৯৮৭ জন এবং ছাত্রী সংখ্যা ৭৭৪ জন।


গত বছর (২০২০ সাল) এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৬ হাজার ৩৭০ জন। তন্মধ্যে ছেলে ৪৯ হাজার ৯৫৩ জন এবং মেয়ে ছিল ৬৬ হাজার ৪১৭ জন। তবে করোনার কারণে গত বছর পরীক্ষা হয়নি।

সিলেট বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল এসব তথ্য নিশ্চিত করে বলেন, বোর্ডের অধীনে এবার ৯১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ২১ হাজার ১৩১ জন পরীক্ষার্থী এবার ১৪৬ কেন্দ্রে বসবেন।


তিনি বলেন, গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। ছেলেদের চেয়ে মেয়ে পরীক্ষার্থী বেশি হলেও গত বছরে তুলনায় এবার ছেলে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

তিনি আরও জানান, এবার বিজ্ঞান বিভাগ থেকে ২১ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। গত বছর এই সংখ্যা মাত্র একজন বেশি অর্থাৎ ২১ হাজার ৬৩০ জন ছিল। মানবিক বিভাগ থেকে সর্বাধিক ৮৯ হাজার ৯৪৪ জন ছেলে-মেয়ে পরীক্ষায় অংশ নেবেন। গত বছর এই সংখ্যা ছিল ৮৪ হাজার ৫২৩ জন। মানবিকে এবার পরীক্ষার্থী বেড়েছে ৫ হাজার ৪২১ জন। আর ব্যবসা শিক্ষায় গত বছরের তুলনায় পরীক্ষার্থী কমেছে ৬৫৯ জন। ব্যবসা শাখা থেকে এবার ৯ হাজার ৫৫৮ জন পরীক্ষার্থী রয়েছেন। গত বছর অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ১০ হাজার ২১৭ জন।


সংশ্লিষ্টরা জানান, বোর্ডের অধীনে সিলেট জেলায় ৩৫৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৪৩ হাজার ৫১৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ছাত্র ১৯ হাজার ৭২৫ জন ও ছাত্রী ২৩ হাজার ৭৯২ জন। সুনামগঞ্জ জেলায় ২১৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২৬ হাজার ৪৫৯ জন পরীক্ষায় অংশ নেবেন। এর মধ্যে ছাত্র ১২ হাজার ৩১৫ জন ও ছাত্রী সংখ্যা ১৪ হাজার ১৪৪ জন। হবিগঞ্জ জেলায় ১৬৫ শিক্ষা প্রতিষ্ঠানের ২৪ হাজার ৪১৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। এর মধ্যে ছাত্র ১০ হাজার ৭৬৫ জন ও ছাত্রী ১৩ হাজার ৬৪৯ জন।

মৌলভীবাজার জেলায় ১৮৫ শিক্ষা প্রতিষ্ঠানের ২৬ হাজার ৭৪১ জন পরীক্ষার্থী অংশ নেবেন। তন্মধ্যে ছাত্র ১১ হাজার ১৩৫ জন ও ছাত্রী সংখ্যা ১৫ হাজার ৬০৬ জন।

এবার পরীক্ষা নেওয়ার ১৫ দিনের মধ্যে খাতা দেখা সম্পন্ন করা, এক মাসের মধ্যে ফলাফল দিতে শিক্ষা মন্ত্রণালয় বোর্ডগুলোকে সময় বেঁধে দিয়েছে বলে জানিয়েছেন সিলেট বোর্ডের সংশ্লিষ্টরা।

এর আগে ২৭ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব খালেদা আক্তার স্বাক্ষরিত এসএসসি পরীক্ষার এই সময়সূচি প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে, বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এ সময়সূচি পরিবর্তন করতে পারেন।

সময়সূচির বিশেষ নির্দেশনায় বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। এক্ষেত্রে এমসিকিউ ও সিকিউ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনও বিরতি থাকবে না। সময়সূচি অনুযায়ী প্রতিদিন সকাল ও বিকেলে দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকালের পরীক্ষা ১০টায় এবং বিকেলের পরীক্ষা শুরু হবে ২টায়।

রুটিন অনুযায়ী, রোববার (১৪ নভেম্বর) প্রথমদিন শুধু সকালে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৫ নভেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা এবং বিকেলে হিসাব বিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৬ নভেম্বর সকালে রসায়ন (তত্ত্বীয়) বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৮ নভেম্বর সকালে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। ২১ নভেম্বর সকাল ও বিকেলে যথাক্রমে ভুগোল ও পরিবেশ এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২২ নভেম্বর সকালে উচ্চতর গণিত এবং জীববিজ্ঞান (ঐচ্ছিক) বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৩ নভেম্বর শেষদিনে সকালে পৌরনীতি ও নাগরিকতা এবং অর্থনীতি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিকেলে ব্যবসায় উদ্যোগ বিষয়ে পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের এসএসসি পরীক্ষা।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১২:০৮ পূর্বাহ্ণ | রবিবার, ১৪ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত