রবিবার ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ অগ্রহায়ণ, ১৪২৮

অস্ট্রেলিয়ার সিডনি বিমানবন্দর বিক্রি হয়ে যাচ্ছে

বহির্বিশ্ব সংবাদ : | মঙ্গলবার, ০৯ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

অস্ট্রেলিয়ার সিডনি বিমানবন্দর বিক্রি হয়ে যাচ্ছে

২ হাজার ৩শ’ ৬০ কোটি অস্ট্রেলিয়ান ডলারে বিক্রি হয়ে যাচ্ছে সিডনি বিমানবন্দর।

সোমবার বিমানবন্দরটি বিক্রির ঘোষণা দিয়েছে সিডনি বিমানবন্দর বোর্ড।


দেশটির সিডনি এভিয়েশন অ্যালায়েন্সের কাছে বিক্রির বিষয়ে অনুমোদন দিয়েছে বিমানবন্দর বোর্ড। অস্ট্রেলিয়ার সীমান্ত আন্তর্জাতিক পর্যটকদের জন্য খুলে দেয়ার কয়েক দিনের মধ্যেই বিমানবন্দরটি বিক্রির ব্যাপারে এই সিদ্ধান্ত নেয়া হল। শেয়ারবাজারে তালিকাভুক্ত অস্ট্রেলিয়ার একমাত্র বিমানবন্দর এটি। করোনা মহামারির কারণে এটিও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তাই অনেক দিন ধরেই বিমানবন্দরটি বিক্রির প্রস্তাব আসছিল।

কোভিডজনিত নিষেধাজ্ঞা শিথিলের পর আন্তর্জাতিক ভ্রমণ শুরুর মধ্যেই অস্ট্রেলিয়ার বৃহত্তম বিমানবন্দরটি বিক্রির বিষয়টি সামনে এল। বিক্রির প্রক্রিয়া সম্পন্ন করতে সোমবার একটি স্কিম বাস্তবায়ন দলিল তৈরি করা হয়। আগামী জানুয়ারিতে এ সংক্রান্ত স্কিম বৈঠক হবে বলে জানিয়েছে বিমানবন্দর পরিচালনা সংস্থা।


এর আগে, গত সেপ্টেম্বরে এসএএ শেয়ারপ্রতি ৮ দশমিক ২৫ অস্ট্রেলীয় ডলারের বিনিময়ে বিমানবন্দরটি অধিগ্রহণের প্রস্তাব দিয়েছিল। শেয়ারপ্রতি ৮ দশমিক ৭৫ অস্ট্রেলীয় ডলারের নতুন প্রস্তাবটি আগেরটার চেয়ে ৬ শতাংশ বেশি। এর পরই সংস্থাটির বোর্ড চুক্তিতে পৌঁছতে সম্মত হয়।

সিডনি এয়ারপোর্ট হোল্ডিংসের চেয়ারম্যান ডেভিড গনস্কি বলেন, নতুন প্রস্তাবটি বিমানবন্দরের জন্য উপযুক্ত।


স্বাধীন বিশেষজ্ঞদের মতে, বিমানবন্দরের অপারেটরের ৭৫ শতাংশ শেয়ারহোল্ডারের কাছ থেকে অনুমোদন এবং নিয়ন্ত্রক প্রতিষ্ঠান ও বিদেশী বিনিয়োগ পর্যালোচনা বোর্ডের কাছ থেকে সবুজসংকেত পেলেই চুক্তিটি চূড়ান্ত হবে। এসব প্রক্রিয়া সম্পন্ন করতে সব মিলিয়ে কয়েক মাস সময় লাগতে পারে।

আইএফএম ইনভেস্টরসের প্রধান নির্বাহী ডেভিড নিল এক বিবৃতিতে বলেন, আমরা প্রস্তাবিত চুক্তিতে সংশ্লিষ্টদের অনুমোদনের অপেক্ষায় আছি। আমরা কোভিডজনিত বিপর্যয় কাটিয়ে বিমানবন্দরে আরো ফ্লাইট ও যাত্রী ফিরিয়ে আনতে কঠোর পরিশ্রম করতে চাই।

আইএফএমের বিনিয়োগকারীদের ব্রিসবেন ও মেলবোর্নসহ অস্ট্রেলিয়ার অনেক বিমানবন্দরের বড় অংশের মালিকানা রয়েছে।

এ বিষয়ে ভ্যানএকের বিনিয়োগ বিভাগের উপপ্রধান জেমি হান্না বলেন, আমি মনে করি বিনিয়োগকারীদের জন্য এটি ভালো চুক্তি। বিষয়টি নিয়ে শেয়ারহোল্ডাররা আগামী বছর ভোট দেবেন।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:২০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত