শনিবার ২৯ জানুয়ারি, ২০২২ | ১৫ মাঘ, ১৪২৮

অস্ট্রেলিয়ার সিটি কাউন্সিল নির্বাচন শনিবার : লড়ছেন ৪ নারীসহ ৩০ বাংলাদেশি

প্রবাস ডেস্ক : | শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট  

অস্ট্রেলিয়ার সিটি কাউন্সিল নির্বাচন শনিবার : লড়ছেন ৪ নারীসহ ৩০ বাংলাদেশি

(বাম থেকে) সাজেদা আক্তার সানজিদা, সাবরিন ফারুকী, ফয়জুন নাহার পলি ও ফাহমিনা হক সারা

-সংগৃহীত

অস্ট্রেলিয়ার প্রধান রাজ্য নিউ সাউথ ওয়ালেসের সিটি কাউন্সিল নির্বাচন আগামীকাল (৪ ডিসেম্বর, শনিবার) অনুষ্ঠিত হবে। এই নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশিদের মধ্যে তুমুল উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে। রাজ্যের ১২৪টি কাউন্সিলে এবার সর্বোচ্চ সংখ্যক ৩০ জন বাংলাদেশি কাউন্সিলার প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে ৪ জন নারীও রয়েছেন। নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন বাংলাদেশি প্রার্থীরা।
অস্ট্রেলিয়ান লেবার পার্টি, লিবারেল পার্টি, গ্রিন পার্টি, কমিউনিটি ফার্স্ট টিম ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে এই প্রথম এত বিপুলসংখ্যক বাংলাদেশি নারী-পুরুষ কাউন্সিলর ও মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বাঙালি কমিউনিটিতে চলছে জমজমাট নির্বাচনী আমেজ। বাংলাদেশি প্রার্থীদের মধ্য থেকে কারা নির্বাচিত হবেন, কে এগিয়ে, কে পিছিয়ে, তা নিয়ে চলছে নানা জরিপ।
অস্ট্রেলিয়ায় থাকা প্রায় ১ লাখ বাংলাদেশির নজর এখন ৪ ডিসেম্বরের নির্বাচনের দিকে। বাংলাদেশি কমিউনিটির অধিকাংশ নেতা ও বিভিন্ন পেশাজীবী মনে করছেন, অস্ট্রেলিয়ার মূলধারার রাজনীতিতে সম্পৃক্ত হয়ে এবারের সিটি কাউন্সিল নির্বাচনে প্রথমবারের মতো প্রতিদ্বন্দ্বিতা করা চার বাংলাদেশি বংশোদ্ভূত নারী বিজয়ী হবেন। তাঁরা হলেন সাজেদা আক্তার সানজিদা, সাবরিন ফারুকী, ফয়জুন নাহার পলি ও ফাহমিনা হক সারা।

বাম থেকে মাসুদ চৌধুরী, সুমন সাহা, হাছিন জামান, আবুল সরকার ও নোমান মাসুম।

বর্তমানে অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজ্যে বাংলাদেশি কাউন্সিলর আছেন ৫ জন। এবারের নির্বাচনে অংশগ্রহণকারী উল্লেখযোগ্য কাউন্সিলর প্রার্থীরা হলেন ক্যান্টাবেরি-ব্যাংকসটাউন সিটি কাউন্সিলে লুৎফুল কবির, সাজেদা আক্তার, এন এম মাসুম, আবু সুফিয়ান, ফাইজুন নাহার, মাহবুবুর রহমান ও ফাহমিনা হক, ক্যাম্বারল্যান্ড থেকে সুমন সাহা ও ড. সাবরিন ফারুকি, ক্যাম্বেলটাউন থেকে আবুল হোসাইন সরকার মাসুদ রানা চৌধুরী, আফজাল আহমেদ চৌধুরী, মোহাম্মদ ইব্রাহীম খলিল এবং ডাব্বু থেকে শিবলি চৌধুরী।
কাউন্সিলর প্রার্থী ও ক্ষমতাসীন লিবারেল পার্টির স্থানীয় পর্যায়ের নেতা এন এম মাসুম বলেন, বাংলাদেশি প্রার্থীরা বাঙালী কমিউনিটির কণ্ঠস্বর। আমরা কমিউনিটির সুখে – দু:খে আছি কমিউনিটিও আমাদের সাথে আছে। সম্ভাবনাময় নারী কাউন্সিল প্রার্থী সাজেদা আক্তার বলেন, অস্ট্রেলিয়ার রাজনীতিতে এগিয়ে যাচ্ছেন বাংলাদেশীরা। আগামীতে কেন্দ্রীয় সরকারেও আমাদের প্রতিনিধি থাকবে। তিনি এবারের নির্বাচনে সকলের সহযোগিতা চান। অস্ট্রেলিয়ায় প্রায় ১ লাখ বাংলাদেশির অধিকাংশই থাকেন নিউ সাউথ ওয়েলস রাজ্যের সিডনি শহরে।
তাই সঙ্গত কারণেই সিডনি কাউন্সিল নির্বাচন বাংলাদেশিদের কাছে খুব গুরুত্বপূর্ণ। অস্ট্রেলিয়ার সরকার ব্যবস্থা ৩ ভাগে বিভক্ত। কেন্দ্রীয়  ফেডারেল সরকারের হাতে রয়েছে দেশের প্রতিরক্ষা, অর্থনৈতিক উন্নয়ন ও পররাষ্ট্রনীতি। কৃষি, শিক্ষা, স্বাস্থ্য ও নগর উন্নয়নের দায়িত্ব পালন করে রাজ্য সরকার। রাজ্যের সব থেকে দায়িত্বশীল ও গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হচ্ছে সিটি কাউন্সিল।রাজ্যটিতে প্রায় ৫২ লাখ ভোটার রয়েছে। দেশটিতে সব ভোটারের ভোট দেওয়া বাধ্যতামূলক, অন্যথায় জরিমানা গুনতে হয় । বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ আশা করছেন, অনেক প্রার্থীই কাউন্সিলর হিসেবে জয় পাবেন। তবে কমিউনিটি জরিপে এগিয়ে নারীরাই। জয়ী হলে তাঁরাই হবেন অস্ট্রেলিয়ায় প্রথম বাংলাদেশি নারী কাউন্সিলর।
বাঙালিপাড়া হিসেবে খ্যাত লাকেম্বা, ব্যাংকসটাউন, ক্যাম্বেলটাউনসহ ক্যাম্বারল্যান্ড এবং কানাডা-বে সিটিতে চলছে ব্যাপক নির্বাচনী প্রচার। প্রতিদিন গ্রোসারি ও ক্যাফেতে গিয়ে প্রচার চালাচ্ছেন প্রার্থীরা। নির্বাচনে যে-ই বিজয়ী হোন না কেন অস্ট্রেলিয়ার স্থানীয় সরকার নির্বাচনে এই প্রার্থীদের অংশগ্রহণ বাংলাদেশকে নতুনভাবে তুলে ধরবে বলে মনে করছেন প্রবাসীরা।


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৭:২১ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত