মঙ্গলবার ৭ ডিসেম্বর, ২০২১ | ২২ অগ্রহায়ণ, ১৪২৮

অনলাইনে প্রেমের বিয়ে টিকে না বেশি দিন!

অনলাইন ডেস্ক : | রবিবার, ০৭ নভেম্বর ২০২১ | প্রিন্ট  

অনলাইনে প্রেমের বিয়ে টিকে না বেশি দিন!

অনলাইনে একে অন্যকে পছন্দ, এরপর নিয়মিত চ্যাটিং, কল কিংবা ভিডিও কলের মাধ্যমে ভাব বিনিময়, তারপর প্রেম ও বিয়ে! অনেকের জীবনেই এখন এমন ঘটনা ঘটছে। এতে আবার সমস্যা কী?
আসলে সবাই চায় ভালোবাসার মানুষকে জীবনসঙ্গী হিসেবে পেতে। তবে অনলাইন ডেটিংয়ের পর বিয়ের ঘটনা অনেকের জীবনেই মারাত্মক বিপর্যয় ডেকে আনতে পারে। এমনটিই বলছে গবেষণা।
সাম্প্রতিক এক সমীক্ষায় উঠে এসেছে অনলাইনে পরিচয়ের পর যাদের বিয়ে হয়েছে, তাদের মধ্যে বিচ্ছেদের সম্ভাবনা অনেকটা বেশি। আমেরিকার ম্যারেজ ফাউন্ডেশন নামে সংগঠনটির চালানো সমীক্ষায় দেখা গেছে, এই ধরনের বিয়ের প্রথম তিন বছরে এই বিচ্ছেদের সম্ভাবনা ১২ শতাংশ।
অন্য দিকে, যারা পরিবার, আত্মীয় বা বন্ধুর সূত্রে পরিচিত হয়েছেন, তাদের বিচ্ছেদের সম্ভাবনা মাত্র ২ শতাংশ। বিয়ের ৭ বছর বাদে অনলাইনে আলাপ হওয়ার পর বিয়ে করা দম্পতির বিচ্ছেদের সম্ভাবনা বেড়ে দাঁড়ায় ১৭ শতাংশ, বাকি ক্ষেত্রে এই সম্ভাবনা ১০ শতাংশ।
এই সমীক্ষায় ৩০-এর উপর বয়সী মোট ২ হাজার দম্পতির কাছে পৌঁছেছিলেন সমীক্ষকরা। তাদের জিজ্ঞাসা করা হয়েছিল, তারা ঠিক কোথায় তাদের স্ত্রী’র সঙ্গে প্রথম দেখা করেছিলেন। সেখানে দেখা যায়, শেষ দু’বছরে যে যুগলের বিয়ে হয়েছে, তাদের ৩২ শতাংশের প্রথম আলাপ হয়েছে কোনও ডেটিং অ্যাপ বা অন্য কোনও অ্যাপের মাধ্যমে। ১৯৯০-এর দশকে বিবাহিতদের মধ্যে যে পরিমাণ ছিল মাত্র এক শতাংশ, আর ২০০০–এর দশকে বিবাহিতদের মধ্যে মাত্র সাত শতাংশ।
১০ বছরের বেশি বিবাহিতদের মধ্যে সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, যে যুগলদের কর্মক্ষেত্রে আলাপ হওয়ার পর বিয়ে হয়েছে, তাদের মধ্যে ২৪ শতাংশকে বিচ্ছেদের মধ্যে দিয়ে যেতে হয়েছে। সেখানে অনলাইনে আলাপ হওয়ায় যুগলদের মধ্যে বিচ্ছেদের পরিমাণ ২০ শতাংশ।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, অনলাইনে আলাপ হওয়া যুগলদের বিচ্ছেদের মুখে পড়ার কারণ আসলে এরা প্রাথমিকভাবে একে অপরের ‘অপরিচিত’। তারা বলেছেন, যাদের নিজেদের মধ্যে পারিবারিক সূত্রে বা বন্ধু বৃত্তের সূত্রে কোনও যোগ নেই, তারা একে অপরের অভ্যাস ও বিভিন্ন দিক সম্পর্কে স্পষ্ট জানতে পারেন না। তাদের একেবারে প্রথম থেকে শুরু করতে হয়। তাতে সমস্যা বাড়তে থাকে।
তবে বিচ্ছেদের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে প্রথম তিন বছরের মধ্যে। পরের পাঁচ, সাত ও দশ বছরের ক্ষেত্রে এই বিচ্ছেদের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কম।

-সূত্র :  চ্যানেল ২৪


Facebook Comments Box


Comments

comments

advertisement

Posted ৬:৩৯ পূর্বাহ্ণ | রবিবার, ০৭ নভেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত