বুধবার ৩০ নভেম্বর, ২০২২ | ১৫ অগ্রহায়ণ, ১৪২৯

অতিরিক্ত ব্রিজ, রাবার ড্যাম ও সুইস গেইটের কারণে নাব্যতা হারাচ্ছে নদী -বন ও পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিন এমপি

মৌলভীবাজার প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | রবিবার, ১৯ জানুয়ারি ২০২০ | প্রিন্ট  

অতিরিক্ত ব্রিজ, রাবার ড্যাম ও সুইস গেইটের কারণে নাব্যতা হারাচ্ছে নদী -বন ও পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিন এমপি

বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেছেন, বেশ কয়েকটি কারণে নদী ভরাট হয়ে নাব্যতা হারাচ্ছে। এরমধ্যে বন জঙ্গল উজার হয় যাওয়া। নদীতে ব্রিজ, রাবার ড্যাম, সুইস গেইট নির্মাণ। এই অতিরিক্ত ব্রিজ, রাবার ড্যাম ও সুইস গেইট দেওয়ার কারণে নদী নব্যতা হারাচ্ছে। প্রধানমন্ত্রী প্রায় সময় এ কথা বলেন। এ বিষয়গুলো নিয়ে একনেক মিটিংএ আলোচনা হয়।

তিনি বলেন, মন্ত্রণালয়ের পক্ষ থেকে সারা দেশে বেশী করে গাছ লাগানো হবে এবং বিশেষ করে মনু নদীর পাড়ে বেশী করে গাছ লাগানো হবে। আগামী একনেকে সভায় মৌলভীবাজারের মনু নদীর উন্নয়নের জন্য যে ১ হাজার ২ কোটি প্রস্তাব করা হয়েছে। তা ্ক্রমান্বয়ে পাশ করানো হবে।


আজ ১৮ জানুয়ারি শনিবার দুপুরে মৌলভীবাজার পৌর জনমিলন কেন্দ্রে মৌলভীবাজার পৌরসভা আয়োজিত মনু নদীর সমস্যা, সম্ভাবনা ও অববাহিকার টেকসই উন্নয়ন বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।

মন্ত্রী আরো বলেন, সিলেট অঞ্চলের বনাঞ্চল উন্নয়নের জন্য সরকার ৭০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য অংশ বর্ষিজোড়া ইকোপার্ক উন্নয়নের জন্য ব্যয় করা হবে। বর্ষিজোড়া পার্কের অনেক উন্নয়ন হবে এবং দৃশ্যমান পরিবর্তন আসবে। এছাড়া বেরীর চর উন্নয়নের জন্য কোটি টাকা বরাদ্দ দিয়েছেন বলে উল্লেখ করেন।


পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর চেয়ারম্যান ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, সংরক্ষিত মহিলা আসনের এমপি সৈয়দা জহুরা আলাউদ্দিন, জাতীয় নদী কমিশনের চেয়ারম্যান ও সচিব ড. মুজিবর রহমান হাওলাদার, মৌলভীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরিন, জেলা পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আজিজুর রহমান, পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম (বার)।

অনুষ্ঠানে বিশেষজ্ঞ আলোচক হিসাবে উপস্থিত ছিলেন পানি বিশেষজ্ঞ ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত।


এছাড়াও অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড এর নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তী এবং স্বাগত বক্তব্য রাখেন মৌলভীবাজার পৌর সভার মেয়র মো. ফজলুর রহমান।

সভায় স্থানীয় আরো বিভিন্ন শ্রেণী পেশার লোক বক্তর‌্য রাখেন। অনুষ্ঠানে রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিক, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষাবিদসহ বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৮:০৩ অপরাহ্ণ | রবিবার, ১৯ জানুয়ারি ২০২০

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত