শনিবার ১৩ আগস্ট, ২০২২ | ২৯ শ্রাবণ, ১৪২৯

অক্টোবর থেকে স্বাভাবিক জীবনে ফিরছে পর্তুগালের জনগণ

পর্তুগাল সংবাদদাতা: | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ | প্রিন্ট  

অক্টোবর থেকে স্বাভাবিক জীবনে ফিরছে পর্তুগালের জনগণ

অক্টোবর থেকে পর্তুগালের জনগণ ইতোপূর্বে মহামারির আরোপিত বিধি-নিষেধ থেকে প্রায় স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন।

২৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে জনগণের উদ্দেশে প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা এমনই সুখবর জানান।


প্রধানমন্ত্রী জানিয়েছেন, রেস্টুরেন্ট-কফিশপসহ সব বাণিজ্যিক প্রতিষ্ঠানে, পারিবারিক বা ব্যক্তিগত অনুষ্ঠান হলে গ্রাহক বা জনসমাগমের নির্দিষ্ট সীমা লাঘব করা হয়েছে। অর্থাৎ এখন সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান তাদের ধারণক্ষমতা অনুযায়ী মহামারি পূর্ববর্তী সাধারণ নিয়ম মোতাবেক পরিচালনা করতে পারবেন।

রেস্তোরাঁ, পর্যটন কেন্দ্র এবং আবাসিক হোটেলসমূহে ইউ ডিজিটাল সার্টিফিকেট প্রয়োজন নেই। তাছাড়া সব প্রতিষ্ঠানে নির্দিষ্ট সময়সীমা শিথিল করা হয়েছে। অর্থাৎ প্রতিষ্ঠানগুলো তাদের সাধারণ নিয়ম অনুযায়ী নির্দিষ্ট সময়সূচিতে পরিচালিত হবে।


সমুদ্র ও আকাশপথ ভ্রমণে, বৃদ্ধনিবাস ও স্বাস্থ্যসেবা কেন্দ্রে গমন, বড় আকারের সাংস্কৃতিক ও ক্রীড়া কার্যক্রম এবং কর্পোরেট অনুষ্ঠানগুলোতে বাধ্যতামূলকভাবে ইউ ডিজিটাল কোভিড সার্টিফিকেট প্রদর্শন করতে হবে। পানশালা ও ডিস্কোতে প্রবেশ করতে হলে উক্ত সার্টিফিকেট প্রদর্শন করতে হবে; তবে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক নয়।

গণপরিবহন, হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্র, বড় আকারের ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানগুলোতে মাস্ক বাধ্যতামূলক পরিধান করতে হবে। অপরদিকে খেলার মাঠ এবং স্থানীয় ব্যবসায় কেন্দ্রগুলোতে মাস্ক পরিধান করা বাধ্যতামূলক নয়।


প্রধানমন্ত্রী বলেন, পর্তুগাল কার্যত পুরোপুরি স্বাভাবিক জীবনে ফিরে আসছে; কেননা আমাদের পরিকল্পনা অনুযায়ী আমরা ৮৫ শতাংশ নাগরিককে এ পর্যন্ত করোনা টিকার আওতায় নিয়ে আসতে পেরেছি। তবে বিধিনিষেধ তুলে নেওয়া হলেও এখন আমাদের ব্যক্তিগত দায়িত্বশীলতার সঙ্গে নিজেদের স্বাস্থ্য সুরক্ষা করতে হবে; যাতে আমরা আরেকটি খারাপ পরিস্থিতির সম্মুখীন না হই।

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১২:৫৮ পূর্বাহ্ণ | রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত