মঙ্গলবার ১৯ মার্চ, ২০২৪ | ৫ চৈত্র, ১৪৩০

প্রবাসীদের কল্যাণে নতুন আইন অনুমোদন

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | সোমবার, ২০ মার্চ ২০১৭ | প্রিন্ট  

প্রবাসীদের কল্যাণে নতুন আইন অনুমোদন

ঢাকা:  প্রবাসীদের কল্যাণে ‘প্রবাসী কল্যাণ বোর্ড আইন-২০১৭’ খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ বোর্ড প্রবাসী কর্মী ও তাদের পরিবারের কল্যাণে তহবিল থেকে অর্থ বরাদ্দ দেয়াসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করবে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ আইনের অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

সচিব বলেন, “নতুন এই আইন কার্যকরের সঙ্গে সঙ্গে ওয়েজ অনার্সসহ কল্যাণ তহবিল বিধিমালা কার্যকারিতা হারাবে। প্রবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের অধিকার সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করা এবং তাদের কল্যাণের জন্য এই আইন করা হয়েছে।”


এই বোর্ড প্রবাসীদের যা যা করবে- অভিবাসীদের পরিবারের সদস্যদের কল্যাণার্থে প্রকল্প গ্রহণ ও পরিচালনা, প্রবাসী কর্মী ও তাদের পরিবারের কল্যাণার্থে তহবিল থেকে অর্থ বরাদ্দ, বিদেশে বাংলাদেশ মিশনগুলোর মাধ্যমে প্রবাসীদের কল্যাণে কার্যক্রম পরিচালনা ও তত্ত্বাবধান, অভিবাসী মৃত কর্মীর লাশ স্বদেশে ফেরত আনা এবং সৎকারে সহায়তা করা, অসুস্থ, আহত, পঙ্গু, অক্ষম প্রবাসীদের দেশে আনা ও চিকিৎসায় সহায়তা দেয়া, বিদেশে মৃত্যুবরণকারীর পরিবারকে আর্থিক সহায়তা দেয়া, প্রবাসীদের মৃত্যুজনিত ক্ষতিপূরণ, বকেয়া বেতন, ইন্স্যুরেন্সের অর্থ ও সার্ভিস বেনিফিট আদায়ে সহায়তা, প্রবাসী কর্মীদের মেধাবী সন্তানদের বৃত্তি ও তাদের আইনি সহায়তা দেয়া, প্রবাসী কর্মীদের জন্য তথ্যকেন্দ্র, হাসপাতাল ও শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন ও পরিচালনা করবে।

এছাড়া বিদেশে কর্মরত কোনো নারী অভিবাসী বিপদগ্রস্ত বা দুর্ঘটনার শিকার হলে তাকে উদ্ধার করে দেশে ফেরত আনা, চিকিৎসা ও আইনি সহায়তা দেয়া, দেশে প্রত্যাগত নারী অভিবাসী কর্মীদের সামাজিক ও অর্থনৈতিকভাবে পুনর্বাসন করা এবং নারী অভিবাসীদের নিরাপত্তার জন্য দেশে কিংবা বিদেশে সেফ হোম প্রতিষ্ঠা ও পরিচালনা করা হবে প্রবাসীকল্যাণ বোর্ডের কাজ।


দুবাইয়ে বাস-ট্রাক সংঘর্ষে তিন বাংলাদেশিসহ পাঁচজন নিহত

সংবাদমেইল২৪.কম/এসএ/এনএস

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ১০:৪৫ অপরাহ্ণ | সোমবার, ২০ মার্চ ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত