মঙ্গলবার ১৯ মার্চ, ২০২৪ | ৫ চৈত্র, ১৪৩০

নীতিমালা অনুসরণ করেই ইজারা দেওয়া হয়েছে : ইউএনও

বিশেষ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | শনিবার, ০৯ মার্চ ২০১৯ | প্রিন্ট  

নীতিমালা অনুসরণ করেই ইজারা দেওয়া হয়েছে : ইউএনও

কুলাউড়া উপজেলার ব্রাহ্মণবাজার ইজারা প্রদানকে কেন্দ্র করে সৃষ্ট ধূম্রজালকে খোলাসা করলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ আবুল লাইছ।

সমান সমান পে-অর্ডার এবং মাত্র দুজন ইজারাদার অংশগ্রহণ করা, ৫ শতাংশ বেশি দর দিয়ে নিতে চাওয়া আগ্রহী ইজারাদারকে ইজারা না দিয়ে অন্যজনকে ইজারা দেওয়ায় ইজারাবঞ্চিত অংশগ্রহণকারী ইজারাদার নুরুল ইসলাম খান ইজারা প্রদানে ইউএনও নীতিমালা লঙ্ঘন করার অভিযোগ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল লাইছ জানান, ব্রাহ্মণবাজার ইজারা সরকারি ক্রয় আইন (পিপিএ) ২০০৬ এবং সরকারি ক্রয় বিধিমালা (পিপিআর) ২০০৮ পুরোপুরি অনুসরণ করেই ইজারা প্রদান করা হয়েছে। ইজারা প্রদানে নীতিমালার কোনো ব্যত্যয় হয়নি। একটি মহলের স্বার্থহানি হওয়ায় তারা সরকারি সংশ্লিষ্ট আইন ও বিধি-বিধান না জেনেই নীতিমালা লঙ্ঘন হয়েছে মর্মে অপপ্রচারে লিপ্ত রয়েছে।


তিনি জানান, সরকারি কোনো ক্রয়ে দরপত্রে অংশগ্রহণকারীদের প্রস্তাবিত দরমূল্য সমান হলে সরকারি ক্রয় বিধিমালা ২০০৮ এর ৩৩ বিধি অনুযায়ী লটারির কোনো সুযোগ নেই মর্মে উল্লেখ রয়েছে। সে ক্ষেত্রে উক্ত বিধিমালার বিধি ৯৮ এর উপবিধি (২) ও (২ক) সর্বশেষ সংশোধিত ২০১৮ সালের ১০ জুন অনুযায়ী দরদাতা সংশ্লিষ্ট ক্রয়কারী সংস্থা (উপজেলা নির্বাহী কর্মকর্তা, কুলাউড়া) এর আওতায় বিগত ৫ বছরে কতগুলো চুক্তির সফল বাস্তবায়ন করেছেন এর সংখ্যা বিবেচনা করার নির্দেশনা রয়েছে। দরপত্র এবং চুক্তি সংখ্যাও সমান হলে চুক্তিমূল্য বিবেচনা করার কথা রয়েছে। ১৪২৬ বাংলা সনের জন্য ব্রাহ্মণবাজার ইজারাপ্রাপ্ত নাহিদ হোসেন বিগত ৫ বছরে ব্রাহ্মণবাজার একবার ইজারা নিয়েছেন।

অপরদিকে একই দর প্রদানকারী নুরুল ইসলাম ইতিপূর্বে কখনো ব্রাহ্মণবাজার বা উপজেলা নির্বাহী কর্মকর্তা, কুলাউড়া এর অধীন কোনো দরপত্রে অংশগ্রহণ করার অভিজ্ঞতা নেই। ফলে সরকারি ক্রয় আইন অনুযায়ী নাহিদ হোসেনই পাওয়ার যোগ্য। অন্যদিকে উভয় দরপত্রদাতার প্রস্তাবিত দর সরকারি দরের বেশি হওয়ায় হাট-বাজার (স্থাপন ও ব্যবস্থাপনা) আইন ২০১৮ অনুযায়ী পুনর্দরপত্র আহ্বানের সুযোগ নেই।


এ ছাড়া দরপত্র দাখিলের পর কেউ বেশি দর প্রদানের প্রস্তাব করলে তা আইনত গ্রহণযোগ্য নয়।

উল্লেখ্য, ব্রাহ্মণবাজার ইজারা প্রদানকে কেন্দ্র করে ‘কুলাউড়ার ইউএনওর বিরুদ্ধে নীতিমালা লঙ্ঘনের অভিযোগ’ শীর্ষক সংবাদ গত দুই দিন থেকে বিভিন্ন পত্র-পত্রিকা ও অনলাইন নিউজ পোর্টালগুলোতে প্রকাশিত হয়।


Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৬:২৮ অপরাহ্ণ | শনিবার, ০৯ মার্চ ২০১৯

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত