মঙ্গলবার ১৯ মার্চ, ২০২৪ | ৫ চৈত্র, ১৪৩০

আজ রাতেই রিপনের ফাঁসি : সন্ধ্যায় শেষ সাক্ষাৎ করবে পরিবার

সিলেট জেলা প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | বুধবার, ১২ এপ্রিল ২০১৭ | প্রিন্ট  

আজ রাতেই রিপনের ফাঁসি : সন্ধ্যায় শেষ সাক্ষাৎ করবে পরিবার

সিলেট হযরত শাহজালাল (রঃ) এর মাজারে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা কারী মৃত্যুদন্ডপ্রাপ্ত জঙ্গি দেলোয়ার হোসেন রিপনের ফাঁসি আজ বুধবার রাতে সিলেট কেন্দ্রীয় কারাগারে কার্যকর করা হবে।ফাঁসি কার্যকরের সকল প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। প্রস্তুত রাখা রাখা হয়েছে ১০ জন জল্লাদকে। জোরদার করা হয়েছে কারাগারসহ আশপাশের নিরাপত্তা বলয়।

বুধবার (১২ এপ্রিল) দুপুরে সিলেট কেন্দ্রিয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. ছগির মিয়া এ তথ্য সংবাদমেইল টোয়েন্টিফোর ডটকমকে দিয়ে জানান, আজ সন্ধ্যায় রিপনের পরিবারকে তার সঙ্গে শেষ দেখা করতে বলা হয়েছে। এমনকি উচ্চ আদালত থেকে বুধবার ফাঁসি কার্যকরের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। তাই সকাল থেকে সে অনুযায়ী কার্যক্রম চলছে।


গতকাল মঙ্গলবার সকালে রাষ্ট্রপতির কাছে করা রিপনের প্রাণভিক্ষার আবেদন খারিজ সংক্রান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি সিলেট কেন্দ্রিয় কারাগারে পৌঁছালে তা রিপনকে পড়ে শোনানো হয়। পরে দুপুরে কারাগারে এসে রিপনের সাথে সাক্ষাৎ করেন তার বাবা আ. ইউসুফ, মা আজিজুন্নেছা, ভাই নাজমুল ইসলাম ও তার স্ত্রী। আজ তারা আবার শেষ বারের মতো সাক্ষাৎ করতে আসবেন।

২০০৪ সালের ২১ মে সিলেটে হযরত শাহজালালের মাজার প্রাঙ্গণে ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীকে লক্ষ্য করে গ্রেনেড হামলা করা হয়। এতে ঘটনাস্থলেই নিহত হন পুলিশের এএসআই কামাল উদ্দিন ও হাসপাতালে নেয়ার পর রুবেল আহমেদ ও হাবিল মিয়া মারা যান। এ ঘটনায় আহত হন আনোয়ার চৌধুরী ও সিলেটের জেলা প্রশাসকসহ অন্তত ৪০ জন।


এই মামলার রায়ে ২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালের রায়ে হরকাত-উল জিহাদের প্রধান মুফতি হান্নান, সাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন রিপনের ফাঁসির দন্ডাদেশ দেওয়া হয়। এই রায় আপীলেও বহাল থাকে।

আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশের পর মৃত্যুদন্ডপ্রাপ্ত তিন আসামি রায় পুনর্বিবেচনার আবেদন করেন। আবেদন গত ১৯ মার্চ সর্বোচ্চ আদালতে খারিজ হয়ে গেলে প্রাণ ভিক্ষার আবেদন করেন দন্ডপ্রাপ্তরা। কিন্তু রাষ্ট্রপতি তাদের আবেদন খারিজ করে দেন।


ফাঁসির দন্ডপ্রাপ্ত অপর দুই জঙ্গি হরকাত উল জিহাদের প্রধান মুফতি হান্নান ও তার সহযোগী সাহেদুল আলম ওরফে বিপুল গাজীপুরের কাশিমপুর কারাগারে বন্দি আছেন।

সংবাদমেইল২৪.কম/এন আই/জে এইচ জেড

Facebook Comments Box

Comments

comments

advertisement

Posted ৩:১১ অপরাহ্ণ | বুধবার, ১২ এপ্রিল ২০১৭

সংবাদমেইল |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

সম্পাদক ও প্রকাশক : মো. মানজুরুল হক

নির্বাহী সম্পাদক: মো. নাজমুল ইসলাম

বার্তা সম্পাদক : শরিফ আহমেদ

কার্যালয়
উপজেলা রোড, কুলাউড়া, মেলভীবাজার।
মোবাইল: ০১৭১৩৮০৫৭১৯
ই-মেইল: sangbadmail2021@gmail.com

sangbadmail@2016 কপিরাইটের সকল স্বত্ব সংরক্ষিত