সাংবাদিক-লেখক ইসহাক কাজল আর নেই ॥ বিভিন্ন মহলের শোক

কমলগঞ্জ প্রতিনিধি,সংবাদমেইল২৪.কম | ১১ ফেব্রুয়ারি ২০২০ | ৮:১৭ অপরাহ্ণ
অ+ অ-

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের ব্রাহ্মনঊষার গ্রামের বরেণ্য সাংবাদিক, রাজনীতিবিদ, বাংলা একাডেমী প্রবাসী পুরস্কারপ্রাপ্ত লেখক, গবেষক ইসহাক কাজল (৭২) আর নেই।

সোমবার (১০ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টার দিকে লন্ডনের কুইন্স হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। বুধবার (১২ ফেব্রুয়ারি) লন্ডনের ব্রিকলেইন মসজিদে স্থানীয় সময় বাদ জোহর জানাযার নামাজ শেষে দাফন সম্পন্ন করা হবে।



দীর্ঘদিন যাবত লন্ডণে বসবাস করছিলেন। তাঁর মৃত্যুর খবর ছড়িয়ে পড়ালে নিজ জন্মস্থান এবং লন্ডনের বাঙ্গালী কমিউনিটি ও মিডিয়া হাউসে গভীর শোকের ছায়া নেমে এসেছে। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলে, ৩ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি কমলগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি, সিলেট ডাইজেস্ট এর সম্পাদক, দৈনিক বাংলাবাজার ও সিলেট কন্ঠসহ বিভিন্ন সংবাদপত্রের সাথে সম্পৃক্ত ছিলেন। কমলগঞ্জ, শ্রীমঙ্গলসহ বৃহত্তর সিলেট জুড়ে তিনি সাংবাদিকতায় বিস্তৃত ছিলেন। গবেষণা সাহিত্যে তাঁর প্রকাশিত অসংখ্য গ্রন্থ রয়েছে। বাংলা একাডেমীর প্রবাসী লেখক পুরুস্কার লাভ করেন।

বরেণ্য সাংবাদিক, মুক্তিযুদ্ধের লেখক ইসহাক কাজল দেশে-প্রবাসে সমধিক পরিচিত একজন সংগ্রামী রাজনীতিবিদ হিসেবে। বৃহত্তর সিলেটে চা-শ্রমিকদের নায্য দাবি দাওয়া আদায়ের আন্দোলনের পুরোভাগে থেকে নেতৃত্ব দেন এ রাজনীতিবিদ। জীবনভর শ্রমজীবি মানুষের পাশে থাকায় ব্যাপৃত ইসহাক কাজল মৌলভীবাজারসহ দক্ষিন সিলেটের মানুষের আস্থা ও ভালবাসার নন্দিত সন্তানে পরিণত হন তাঁর কর্মময়তার পরিক্রমায়। ষাটের দশক থেকে তিনি সাংবাদিকতার পাশাপাশি সক্রিয়ভাবে গণমানুষের কল্যানের রাজনীতিতে নিজেকে ব্যাপৃত রেখেছেন। বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি সিলেট জেলা আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক, জেলা শ্রমিক লীগের সাধারন সম্পাদক, জেলা শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের সভাপতি, বাংলাদেশ ওয়ার্কাস পার্টির জেলা শাখার প্রতিষ্টাতা সম্পাদকের দায়িত্ব পালন করেন।

বাংলাদেশের তেল-গ্যাস ও খনিজ সম্পদ রক্ষা আন্দোলনের জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেন ইসহাক কাজল। এবারের বইমেলায় সর্বশেষ প্রকাশিত হয় তারঁ গ্রন্থ বাংলাদেশের তেল-গ্যাস-খনিজসম্পদ বিদেশী আগ্রাসন। তাঁর প্রকাশিত ১২টি গ্রন্থ দেশ-বিদেশে পাঠকদের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়। মুক্তিযোদ্ধা ও চা শ্রমিকদের ছাড়াও তিনি বিভিন্ন ধরণের গবেষণাধর্মী গ্রন্থাবলী প্রকাশ করেন।

ইসহাক কাজলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন এমপি, সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এম.পি,সাবেক এমপি এম এম শাহীন, কেন্দ্রিয় সদস্য কমরেড সিকান্দর আলী, মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান, কমলগঞ্জ উপজেলা চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান রামভজন কৈরী, মহিলা ভাইস চেয়ারম্যান, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন।

এছাড়াও বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন, মৌলভীবাজার প্রেসক্লাব, কমলগঞ্জ, প্রেসক্লাব, শ্রীমঙ্গল প্রেসক্লাব, কুলাউড়া প্রেসক্লাব, কমলগঞ্জ সাংবাদিক সমিতি, কুলাউড়া সাংবাদিক সমিতি, কমলগঞ্জ উপজেলা সাংবাদিক ফোরাম, কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটি, কমলগঞ্জ সাহিত্য সংসদ, উদীচী শিল্পীগোষ্ঠী, পতনঊষার গ্রামবাংলা সমাজ কল্যাণ পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করেন ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

Comments

comments

পড়া হয়েছে 92 বার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
x