শ্রীমঙ্গলে ভূমি কর্তৃপক্ষের সাথে মতবিনিময়

সৈয়দ ছায়েদ আহমদ,শ্রীমঙ্গল | ২৪ ডিসেম্বর ২০১৯ | ৬:০৯ অপরাহ্ণ
অ+ অ-

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ভূমি খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে উপজেলা ভূমি অফিস কর্তৃপক্ষের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে সচেতন নাগরিক কমিটি(সনাক) শ্রীমঙ্গলের উদ্যোগে এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর সহযোগীতায় এসিল্যান্ডের অফিস কক্ষে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত



উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার মাহমুদুর রহমান মামুন এর সভাপতিত্বে ও টিআইবি এর এরিয়া ম্যানেজার পারভেজ কৈরী এর সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাক সভাপতি সৈয়দ নেসার আহমদ।

মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন সনাক সহ-সভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্য, জলি পাল, সদস্য জহর তরফদার, শাহ আরিফ আলী নাসিম, স্বজন সদস্য সৈয়দ ছায়েদ আহমদ প্রমুখ। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন ইয়েস গ্রুপ শ্রীমঙ্গল।

মতবিনিময় সভায় শ্রীমঙ্গল উপজেলা ভূমি অফিস উপর বিভিন্ন বিষয় নিয়ে পর্যালোচনা করা হয়। আলোচনায় যেসব বিষয়গুলো আসে তা হলো, তথ্য কর্মকর্তা নিয়োগ, তথ্য প্রদানের রেজিস্ট্রার ব্যবস্থাপনা চালু, অবাধ তথ্য সরবরাহ নিশ্চিত করা , ই-নামজারী সেবা নিতে সেবাগ্রহিতাদের সন্তুুষ্টি বিষয়ক, উপজেলা ভূমি অফিসের ওয়েব সাইট আপডেট করা, উপজেলা ভূমি অফিস থেকে দালালচক্র দুরীকরণে গৃহিত পদক্ষেপ, উপজেলা ভূমি অফিসকে দুর্নীতিমুক্ত করতে গৃহিত পদক্ষেপ, শ্রীমঙ্গল উপজেলার সকল ইউনিয়ন ভূমি অফিসে তথ্য কর্মকর্তা নিয়োগ, তথ্য প্রদানের রেজিস্ট্রার ব্যবস্থাপনা, অভিযোগ বক্স স্থাপন, তথ্য সেবা কেন্দ্র স্থাপন, সিটিজেন চার্টার ও তথ্য বোর্ড তৈরী সংক্রান্ত আলোচনা, জেন্ডার বান্ধব ভূমি সেবা ইত্যাদি বিষয় নিয়ে সহকারী কমিশনার এর সাথে খোলামেলা আলোচনা হয়।

ভূমি প্রশাসনের স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা বিষয়ক বক্তব্যে সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুর রহমান মামুন বলেন, মানুষ নিজে কাজ না করে অন্যের মাধ্যমে কাজ করাতে পছন্দ করে যে জন্য অনিয়মের স্বীকার হন।

অনিয়মের বিষয়ে তিনি বলেন ভূমি অফিস বা তহসিল অফিসে প্রয়োজনের চেয়ে যদি কেউ বেশি টাকা দাবী করে তাহলে আমার কাছে সরাসরি অভিযোগ করলে আমি দ্রুত ব্যবস্থা নিব। তিনি বলেন আমাদের দালাল চক্র দুুরীকরনে অভিযান চলমান রয়েছে। ই-নামজারীর ফলে জনগণ এখন সহজে নিজের নামজারী নিজে করতে পারছেন।

তিনি আরো বলেন. ভূমি বিষয়ক যেকোন অনিয়মের অভিযোগ তার কাছে লিখিত ভাবে জানানোর জন্য তিনি সনাককে অনুরোধ করেন।

সভায় সনাক সদস্যগণ ভূমি অফিসের কার্যক্রমের প্রসংশা করে বলেন শ্রীমঙ্গল উপজেলা ভূমি অফিস থেকে আগের যে কোন সময়ের চেয়ে এখন অনেক ভালো সেবা পাওয়া যাচ্ছে। নতুন নতুন সৃশজনশীল লোক নিয়োগে কাজের গতিশীলতা বেড়েছে।

বিশেষ করে ই-মিউটেশন শুরু হওয়ার পর সেবার ধরণ অকেকটাই পরিবর্তন হয়েছে এবং সেবাগ্রহিতাগণ ভালো সেবা পাচ্ছেন। এটি অব্যাহত রাখার সহকারী কমিশনারকে অনুরোধ করা হয়।

Comments

comments

পড়া হয়েছে 209 বার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
x