ভয়ঙ্কর সঙ্কটে পৃথিবী! বড় হচ্ছে মানুষের মৃত্যুর মিছিল

এম এম শাহীন | ৩১ মার্চ ২০২০ | ২:০২ অপরাহ্ণ
অ+ অ-

ভয়ঙ্কর সঙ্কটে পৃথিবী! হুমকীর মুখে সভ্যতা। দেখছি, প্রতিনিয়ত বড় হচ্ছে মানুষের মৃত্যুর মিছিল! কারোই কিছু করার নেই, শুধু চেয়ে চেয়ে দেখা আর নীরবে নিভৃতে চোখের জল ফেলা!

চেনা শত্রুর সাথে লড়া যায়, কিন্তু শত্রু যদি হয় অজ্ঞাত? তখন কিভাবে লড়বে মানুষ! তাইতো তাবড় তাবড় মারণাস্ত্র আজ বেকার, কোনই কাজে আসছে না! পৃথিবীর মহাক্ষমতাধর রাষ্ট্রগুলো বিভ্রান্ত, পথহারা!



আর তাইতো নিউইয়র্ক স্টেটের গভর্নর এন্ড্রু ক্যুমো আজ তাঁর প্রেস কনফারেন্সে নিউইয়র্কবাসীকে বাঁচাতে সাহায্যের আকুল আবেদন জানিয়েছেন আমেরিকার অন্যান্য অঙ্গ রাজ্যের চিকিৎসক ও নার্সদের প্রতি। বলেছেন, আপনারাই আমাদের শেষ ভরসা, তাই যারা পারেন, আমাদের বাঁচাতে এগিয়ে আসুন, কথা দিচ্ছে- নিউইয়র্কবাসী ভবিয্যতে আপনাদের সব ঋণ পরিশোধ করবে!
একজন মানুষ নিজেকে কতোটা অসহায়বোধ করলে এমন আহ্বান জানাতে বাধ্য হন, তা সহজেই অনুমেয়।

আমার পেশা সাংবাদিকতা ও রাজনীতির কারণে নানা শ্রেণি-পেশার মানুষের সাথে নিত্য ওঠাবসা, পরিচয়। আজ তারা সবাই বিভ্রান্ত, কি হবে, কি করবেন- কিছুই বুঝতে পারছেন না কেউ! জানতে চাইলেও নীরবতা ছাড়া কোন উত্তর নেই আমার কাছেও!

নিউইয়র্কে প্রতিদিন, প্রতি মুহূর্তে নতুন নতুন দুঃসংবাদ পাচ্ছি, এদের অনেকের সাথেই ছিলো নিত্য ওঠাবসা, আন্তরিক সম্পর্ক। অজ্ঞাত শত্রুর হানায় পরাজিত হয়ে আজকে তারা না ফেরার দেশের স্থায়ী বাসিন্দা! পরিস্থিতি এমন, সব জেনেও তাদের পাশে দাঁড়াবার, একটু সান্তনা দেয়া বা পরিজনদের সহানুভূতি জানানোরও কোন সুযোগ নেই, সবাই যে শত্রুর ভয়ে গৃহবন্দী।

এ মুহূর্তে সবার কাছে আমার আন্তরিক আবেদন, আসুন অজ্ঞাত শত্রুকে পরাস্ত করতে আমরা নিজেরা নিজেকে একাকী গৃহবন্দী (কোয়ারেন্টিন) করে রাখি! আর এ সময়ে মহান আল্লাহর কাছে পানাহ চাই- হে প্রভু, তোমার পাপী বান্দাদের তুমি ক্ষমা করো, তোমার কঠিন পরীক্ষা থেকে মুক্তি দাও আমীন

(সাবেক সংসদ সদস্য ও ঠিকানা গ্রুপের চেয়ারম্যান এম এম শাহীনের ফেসবুক স্ট্যাটাস থেকে নেওয়া)

Comments

comments

পড়া হয়েছে 697 বার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
x