হতাশ শিক্ষক-শিক্ষার্থীরা-

ডিগ্রি পর্যায়ে এমপিওভুক্তি থেকে বঞ্চিত কুলাউড়ার লংলা আধুনিক ডিগ্রি কলেজ

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | ০৫ নভেম্বর ২০১৯ | ৪:৪২ অপরাহ্ন
অ+ অ-

মৌলভীবাজারের কুলাউড়ার দক্ষিণ লংলার ঐতিহ্যবাহী বিদ্যপীঠ লংলা আধুনিক ডিগ্রি কলেজ প্রতিষ্ঠার পর থেকে অত্যন্ত সফলতার সাথে তাঁর পাঠদান কার্যক্রম পরিচালনা করে আসছে। কিন্তুু অবকাঠামোগত সকল সুযোগ সুবিধা থাকা সত্ত্বেও দীর্ঘ প্রায় ১৪ বছর ধরে কলেজের ডিগ্রি পর্যায় এমপিওভুক্তি থেকে বঞ্চিত রয়েছে। ফলে শিক্ষকরা হতাশ হয়ে পড়েছেন।

কুলাউড়া উপজেলার রাউৎগাঁও ইউনিয়নে অবস্থিত দক্ষিণ লংলার একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান লংলা আধুনিক ডিগ্রি কলেজ ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত হয়। ২০০০ সালে উচ্চ মাধ্যমিক পর্যায়ে এমপিওভুক্ত হয় এবং ২০০৬-০৭ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক বিএসএস (পাস) ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষে বিএ (পাস) কোর্সে অধিভূক্ত হয়।



তাছাড়া ২০১৮-১৯ শিক্ষাবর্ষ হতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে তিনটি বিষয়ে (রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান ও ব্যবস্থাপনা) অনার্স কোর্স চালুর অনুমতি ও অধিভূক্তি লাভ করে। কলেজটির বর্তমানে ১৭৪৫ জন শিক্ষার্থী অধ্যয়নত রয়েছেন। সরকার ঘোষিত অনলাইন আবেদন নির্ধারিত তারিখের মধ্যে যথাযথ সম্পন্ন করেও মৌলভীবাজার-২ আসনের প্রাক্তণ সংসদ সদস্য ও বর্তমান জাতীয় সংসদ সদস্য কর্তৃক প্রদত্ত অগ্রাধিকার তালিকায় কলেজটির নাম প্রথমে থাকা সত্ত্বেও সম্প্রতি ঘোষিত এমপিও তালিকায় কলেজটি এমপিওভুক্তি থেকে বাদ পড়ে।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আতাউর রহমান বলেন, শিক্ষার মান, পর্যাপ্ত শিক্ষক এবং প্রতি বছর উপজেলা তথা জেলা পর্যায়ে প্রশংসনীয় ফলাফল থাকা সত্ত্বেও কলেজটির ডিগ্রি পর্যায় এমপিওভূক্ত থেকে বঞ্চিত হয়েছে। বর্তমানে কলেজের স্নাতক (পাস) ও অনার্স পর্যায়ে বৈধ নিয়োগ প্রাপ্ত শিক্ষক কর্মচারীদের বেতন ভাতাদিসহ যাবতীয় ব্যয়ভার বহন করা কলেজটির পক্ষে অসম্ভব হয়ে পড়েছে। তাই কলেজেরটির ডিগ্রি (পাস) পর্যায় এমপিওভূক্তির পুনঃবিবেচনার জন্য মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেছেন কলেজ কর্তৃপক্ষ।

Comments

comments

পড়া হয়েছে 230 বার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত