জাপানে সাইতামা বাংলা সোসাইটির পৌষ উৎসব উদযাপিত হয়েছে

জাপান থেকে মিথুন রিবেরু : | ১৫ জানুয়ারি ২০২০ | ১২:২০ পূর্বাহ্ণ
অ+ অ-

গত ১২ জানুয়ারি, রবিবার, জাপানের সাইতামা প্রিফেকচারস্থ ওয়ারাবী শহরে বসবাসরত বাংলাদেশিদের সংগঠন ‘সাইতামা বাংলা সোসাইটি’ পৌষ উৎসব উদযাপন করেছে। এ উপলক্ষে বাংলাদেশি মহিলারা নিজ হাতে বিভিন্ন পিঠা-পায়েশ তৈরি করে অনুষ্ঠানে উপস্থাপন করেন। যারা কষ্ট করে পৌষ উৎসবকে সফল ও আকর্ষণীয় করতে এই পিঠা তৈরি করেছেন, তারা হলেনÑ ছন্দা, নিলীমা, সোমা, জেমী, সুমী, দীপা, বিউটি, অনি, মনিকা, মাহমুদা, তিমু, লিনা, রিমা, শুভ্রা, শারমিন সুলতানা, মিতু, রাত্রী ও মিসেস দেলোয়ার। উৎসবে উপস্থাপিত পিঠাগুলোর মধ্যে ছিলÑ চেভো, মেরা, ঝাল চন্দ্রপুলি, গঁজা, এলো গেলো, ভাঁপা, তেলের পিঠা, ফুলঝুরি, নিমকী, নকশী, সিংগারা, চুই, চিতল, ঝিনুক, পাটিসাপটা, বিবিখানা, সিমফুল, মাংসের পুলি, সূজি, রসমালাই, পাকুড়া এবং তেলের পুলি।


ওবিবার দুপুর ১২টা থেকে রাত অব্দি চলে এই পৌষ উৎসব। এতে ছোট ছেলেমেয়েসহ বিভিন্ন পেশার শতাধিক প্রবাসী বাংলাদেশি উপস্থিত থেকে উৎসব উপভোগ করেন। এ উপলক্ষে উপস্থিতদের বিনোদন দেবার জন্য মহিলাদের মাঝে বালিশ খেলার ব্যবস্থা করা হয়। খেলায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের মধ্যে পুরষ্কার তুলে দেন জাপান থেকে প্রকাশিত প্রথম বাংলা অনলাইন পত্রিকা বিবেকবার্তা সম্পাদক পি আর প্লাসিড, অধ্যাপক খায়রুল বাশার ও সনৎ বড়ুয়া। পাশাপাশি যারা কষ্ট করে সুস্বাদু পিঠা তৈরি করে নিয়ে এসেছেন তাদের প্রত্যেককে সাইতামা বাংলা সোসাইটির পক্ষ থেকে বিশেষ পুরস্কার তুলে দেন সোসাইটির উপদেষ্টা নূরুল হক ও তাপস বড়ুয়া।




দিনের শেষ সময় সোসাইটির নতুন কার্যকরী পরিষদের সদস্যদের উপস্থিত সবার সাথে পরিচয় করিয়ে দেন বিগত কমিটির সভাপতি মহিউদ্দিন মজুমদার মাসুম।
এসময় নব-নির্বাচিত সভাপতি মাঝহারুল কবির মাসুম এবং সম্পাদক নাসির উদ্দিনকে ফুল দিয়ে বরণ করেন সোসাইটির উপদেষ্টাবৃন্দ। অভিষেক পর্বে সভার সভাপতিত্ব করেন পৌষ উৎসব উদযাপন এবং অভিষেক অনুষ্ঠানের আহ্বায়ক কাউসার হোসেন আক্কাস। অনুষ্ঠান সঞ্চালনা করেন সদস্য সচিব সঞ্জয় দেব।
অনুষ্ঠানে জাপান-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি প্রবীর বিকাশ সরকার ও সাধারণ সম্পাদক উপস্থিত ছিলেন।

Comments

comments

পড়া হয়েছে 330 বার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
x