কুলাউড়ায় সূচনা প্রকল্পের পুষ্টি বিষয়ক অবহিতকরণ সভা

স্টাফ রিপোর্টার,সংবাদমেইল২৪.কম | ০৯ জানুয়ারি ২০২০ | ৫:০১ অপরাহ্ণ
অ+ অ-

কুলাউড়া উপজেলার জয়চন্ডী ইউনিয়নে সিএনআরএস ‘সূচনা প্রকল্পের’ পুষ্টি বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৮ জানুয়ারি) দুপুরে ইউনিয়ন পরিষদ সভাকক্ষে এ অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।



সভার শুরুতে সূচনা প্রকেল্পের লক্ষ্য ও উদ্দেশ্যগুলো প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন উপজেলা কো-অর্ডিনেটর তৌহিদুর রহমান।

তিনি বলেন, বিডিএইসএস-২০১৪ সালের জরীপ অনুসারে ২০১১ হতে ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশে ৫ বছর বয়সের নীচে শিশুদের খর্বাকৃতি হার ৫১% থেকে ৩৬% হ্রাস পেয়েছে। তবে সিলেটে এ হার ৪৯.৬% রয়েছে। যা বাংলাদেশের অন্যান্য অঞ্চলের চেয়ে অনেক বেশী। যারফলে সিলেট এবং মৌলভীবাজার জেলায় এ হার কমিয়ে আনার জন্য কাজ করছে সিএনআরএস সূচনা প্রকল্প।

তৌহিদুর জানান, সূচনা হচ্ছে অতি দরিদ্র জনগোষ্ঠীর মা ও শিশুদের অপুষ্টি দূরীকরণে একটি সমন্বিত পুষ্টি বিষয়ক কর্মসূচি। সিলেট ও মৌলভীবাজার জেলায় অতি দরিদ্র পরিবারে মা ও শিশুদের পুষ্টি পরিস্থিতি উন্নয়নের মাধ্যমে ২ বছরের কম বয়সী শিশুদের খর্বতার হার ৩ বছরের মধ্যে অতিরিক্ত ৬% পরিমানে কমিয়ে আনাই প্রকল্পের লক্ষ্য। সেই আলোকে জয়চন্ডী ইউনিয়নে ১৪৯৭ জন দরিদ্র-অতি দরিদ্র উপকারভোগী চিহ্নিত করে তাদের মধ্যে কাজ শুরু করা হয়েছে। ২০২২ সালের মধ্যে প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হবে।

তিনি আরও বলেন, অত্র প্রকল্পের আওতায় দরিদ্র ও অতি দরিদ্র পরিবার অর্থনৈতিক বাধা অতিক্রমের জন্য বসতবাড়ীতে শাকসবজি ও মাছ চাষ, হাঁস-মুরগী, ছাগল-ভেড়া পালন বিষয়ক মৌলিক প্রশিক্ষণ, পুষ্টি বিষয়ক সচেতনতা বৃদ্ধি ও সেবা প্রাপ্তি নিশ্চত করা।

এছাড়াও মহিলা ও কিশোরীদের ক্ষমতায়নে সূচনা প্রকল্প কাজ করবে। অবহিতকরণ সভায় বক্তব্য দেন, জয়চন্ডী ইউপির চেয়ারম্যান কমর উদ্দিন আহমদ কমরু, ইউপি সদস্য লোকমান মিয়া ও সাংবাদিক আবদুল আহাদ।

এতে উপস্থিত ছিলেন, ইউনিয়নের সচিব মোহাম্মদ আব্দুল বারী, ইউপি সদস্য, মো. খালিক মিয়া, মো. মনু মিয়া, বিমল দাস, আজমল আলী, শামীম আহমদ, শংকর উরাং, নাদেরা খানম, উপ সহকারী কৃষি কর্মকর্তা নাজমুল হক প্রমুখ।

Comments

comments

পড়া হয়েছে 264 বার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
x